সরিষাবাড়ি অনার্স কলেজ দ্বিতল বিল্ডিং পরিত্যক্ত ঘোষণায় শিক্ষার্থীদের পাঠ গ্রহণ ব্যহত

0

মতিউর রহমান, সরিষাবাড়িঃ

জামালপুরের সরিষাবাড়ি অনার্স কলেজের জরাজীর্ণ বিল্ডিংটি পরিত্যাক্ত ঘোষণা করা হয়েছে। ফলে নিয়মিত পাঠ গ্রহণ ব্যহত হচ্ছে ঐতিহ্যবাহি এ বিদ্যাপিঠের হাজার হাজার শিক্ষার্থীর। দীর্ঘদিন যাবৎ পরিত্যাক্ত বিল্ডংটি এক বছর আগে সরকারীভাবে পরিদর্শন করা হলেও আজও নতুন বিল্ডিং নির্মানের বিষয়ে সরকারের পক্ষ থেকে সন্তোষজনক পদক্ষেপের খবর পাওয়া যায়নি বলে জানা যায়।

মঙ্গলবার সরিষাবাড়ি অনার্স কলেজ ঘুরে জানা যায়, কলেজের একাডেমিক ভবনের উত্তর পূর্ব পাশ্বেূ অবস্থিত বহু বছরের পুরনো একটি দ্বিতল ভবন। ভবনটির পলেস্তরা খসে ভিতর থেকে রড বের হয়ে আছে। দরজা জানালাগুলো ইউ পোকায় করেছে জরাজীর্ণ । ইটও খসে যাচ্ছে কোন কোন স্থানে । প্রতিটি ক্লাস রুমে পঞ্চাশ জন শিক্ষার্থীর ধারণ ক্ষমতা সম্পন্ন ১২টি ক্লাস রম সম্মৃদ্ধ এ ভবনটিতে এইচএসসি, ডিগ্রী পাস ও অনার্স ক্লাসের শিক্ষার্থীরা নিয়মিত পাঠ গ্রহণ করে আসছিল। ভবনটি পরিত্যাক্ত ঘোষণার পর থেকেই ওই সব শিক্ষার্থীদের পাঠ গ্রহণে নানা বিড়ম্বনা পোহাতে হচ্ছে। কখও গাছের নীচে কখনও বা অন্য কোন বিল্ডিং এর ছাদের উপরে বসে ক্লাস করতে হয়। ঝড় বৃষ্টি শৈত্য প্রবাহ কিংবা অন্য কোন প্রাকৃতিক দূযোর্গের সময় শিক্ষার্থীদের কষ্ট বেড়ে যায় হাজার গুন। চরম বিঘিœত হয় পাঠ গ্রহণ। পাঁচ সহাস্রাধিক শিক্ষার্থীদের এ বিদ্যাপিঠ থেকে এ বছর এইচএসসি পরীক্ষায় অংশ নেবে প্রায় এক হাজার চার’শ পরীক্ষার্থী। ভালো ফলাফলের পাশাপাশি ক্রীড়া ও বিনোদনেও রয়েছে এ বিদ্যাপিঠের দেশ জোড়া খ্যাতি। রয়েছে বিশালাকার একাধিক পুকুর ও মান সম্মত একটি বিশাল খেলার মাঠ এবং ছাত্রাবাস। পৌরসভার প্রাণ কেন্দ্রে অবস্থিত এ বিদ্যাপিঠে মনোরম পরিববেশের পাশাপাশি রয়েছে নিবিঘœ যাতায়াত ব্যবস্থা। শুধুমাত্র একটি বিল্ডিং এর অভাবে কোমলমতি শিক্ষার্থীদের পাঠ গ্রহণ চরম ভাবে বিঘিœত হচ্ছে।

এ বিষয়ে সরিষাবাড়ি (আরইউটি)অনার্স কলেজের অধ্যক্ষ সরোয়ার জাহান সকালের সময়কে বলেন, এক বছরের বেশী সময় ধরে এ বিল্ডিংটি পরিত্যাক্ত ঘোষণা করা হয়েছে। গত ২০১৮ইং সালের জানুয়ারী মাসে সরিষাবাড়ি এলজিআরডি বিভাগ থেকে সরকারীভাবে তদন্ত করা হয়েছে। জেলা পরিষদ থেকে মাত্র কুড়ি লক্ষ টাকা অনুদান পেয়েছি। এ ছাড়া অধ্যাবধি কোন আশার বাণি শুনতে পাইনি।

শিক্ষা মন্ত্রনালয়সহ সংশ্লিষ্ট মহলের কাছে অধ্যয়নরত শিক্ষার্থীবৃন্দ, শিক্ষক মন্ডলী এবং বিদ্যানুরাগী এলাকাবাসির জোড়ালো দাবী কলেজের পরিত্যাক্ত ভবনটি অপসারণ করে অধিক ক্লাসরুম সম্মৃদ্ধ একটি বহুতল ভবন নির্মানের। সরিষাবাড়ি অনার্স কলেজের পরিত্যাক্ত বিল্ডিংটি অপসারণ করে সে স্থলে অধিক ক্লাস রুম সম্মৃদ্ধ বহুতল ভবন নির্মান হলে দূর হবে হাজার হাজার শিক্ষার্থীর পাঠ গ্রহণের সমস্যা স্থিতিশীল হবে শিক্ষার পরিবেশ তেমনটিই প্রত্যাশা সচেতন মহলের।

Leave A Reply