কুষ্টিয়া পৌরসভার নাগরিক জীবন পরিবেশ দুষণে বিপর্যস্ত বলে অভিযোগ উঠেছে

0
সোহেল রানা কুষ্টিয়া
প্রায় দেড়’শ বছর আগে(১৮৬৯) প্রতিষ্ঠিত ৪৩বর্গ কি:মি: আয়তন ও প্রয় ৪ লক্ষ জনবসতির প্রাচীন কুষ্টিয়া পৌরসভার নাগরিক জীবন পরিবেশ দুষণে বিপর্যস্ত বলে অভিযোগ উঠেছে।
 বিশেষ করে সুনির্দিষ্ট কোন স্লটার হাউজ (কসাইখানা) না থাকায় শহরের যত্রতত্র পশু জবাই এবং বর্জ ফেলে পরিবেশ দুষন নিত্যদিনের ঘটনা। উৎটক দুর্গন্ধে শিক্ষা প্রতিষ্ঠানের কোমলমতি শিশুদের পাঠদান ও গ্রহণ ব্যহত হচ্ছে বলে অভিযোগ ভুক্তভোগীদের। পৌর কর্তৃপক্ষও ঘটনার সত্যতা স্বিকার করে বলছেন, স্লটার হাউজ না থাকায় পরিচ্ছন্নতার কাজ করলেও দুষনমুক্তির কাংখিত ফলাফলে বিচ্যুতি রয়েছে। জেলা প্রশাসন বলছেন, দুষনমুক্ত করতে নির্দিষ্ট কসাইখানা স্থাপনের ব্যবস্থা নেয়া হবে।
প্যাকেজ:
আপস:
বিদ্যালয় আঙিনা কিংবা আবাসিক পাড়া-মহল্লা কোন স্থানই খুজে পাওয়া যাবে না যেখানে দুষনমুক্ত। কান্ডজ্ঞানহীণ কসাইরা যত্রতত্র পশু জবাই করে বর্জ ফেলে গোটা পরিবেশকে বিষিয়ে তুলেছে। বিদ্যালয়ের শিক্ষক/শিক্ষার্থীরা অথবা স্থানীয় বাসিন্দা সকললেই দুর্গন্ধময় পরিবেশে নাকে হাত দিয়ে জীবন-যাপন প্রতিদিনের অভ্যাসে পরিনত হয়েছে। অনেক শিশু শিক্ষার্থী অসুস্থ্য হয়ে বিদ্যালয় ছেড়ে চলে যাচ্ছে এমন অভিযোগ তুলে অবিলম্বে এই দুষিত পরিবেশের হাত থেকে মুক্তি দাবি ভুক্তভোগীদের।
ভক্সপপ:
১. আরজিনা খানম, শিক্ষার্থী, হাউজিং মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়।
২. সামছুল আলম, প্রধান শিক্ষক, হাউজিং মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়।
আপস:
কুষ্টিয়া পৌর ৬নং ওয়ার্ড হাউজিং আবাসিক এলাকায় স্থানীয় কাচা বাজারের কসাইরা বর্জ ফেলে গোটা এলাকা দুষিত করে ফেলেছে। শিক্ষার্থীদের মত দীর্ঘদিনের একই ভোগান্তি নিকটস্থ মসজিদে নামাজ পড়তে আসা মসুল্লিদের। জেলা প্রশাসনসহ পৌর কর্তৃপক্ষ বরাবর লিখিত অভিযোগ করেও কোন ফল হয়নি অভিযোগ এলাকাবাসীর। বিষয়টি গুরুত্বসহ মাসিক মিটিংএ উত্থাপনের কথা বললেন স্থানীয় কাউন্সিলর।
ভক্সপপ:
৩. আকরাম হোসেন, স্থানীয় বাসিন্দা, হাউজিং আবাসিক এলাকা।
৪. নজরুল ইসলাম, স্থানীয় কাউন্সিলর, ৬নং পৌর ওয়ার্ড, কুষ্টিয়া পৌরসভা।
আপস:
পরিকল্পিত স্লটার হাউজ না থাকায় পরিবেশ দুষনের সত্যতা স্বিকার করে পৌর এলাকায় পরিবেশ দুষণের প্রধান উৎস শহরের প্রায় ১০টি কাঁচা বাজার এলাকায় যত্রতত্র পশু জবাই বন্ধে স্লটার হাইজ স্থাপনে উদ্যেগ নেয়া হয়েছে, জেলা প্রশাসন জায়গা বরাদ্দ দিলেই স্থায়ী সমাধান হবে বলে জানালেন এই কর্মকর্তা।
সর্ট:-১
রবিউল ইসলাম, নির্বাহী প্রকৌশলী, কুষ্টিয়া পৌরসভা।
আপস:
যত্রতত্র পশু জবাই বন্ধে পৌরসভার পরিকল্পিত স্লটার হাউজ স্থাপনে জায়গা বরাদ্দ দেয়ার উদ্যেগ নেয়া হয়েছে বলে জানালেন জেলা প্রশাসক।
সর্ট:-২
জহির রায়হান, জেলা প্রশাসক, কুষ্টিয়া।
Leave A Reply