জামালপুরের সরিষাবাড়িতে একটি ব্রীজের অভাবে লক্ষাধিক মানুষের ভোগান্তি

0

সরিষাবাড়ি জামালপুর  প্রতিনিধি

জামালপুরের সরিষাবাড়িতে একটি ব্রীজের অভাবে প্রায় ২৫টি গ্রামের লক্ষাধিক মানুষের ভোগান্তি চরমে। ব্যবসায়ী প্রাণ কেন্দ্র আরামনগর বাজার থেকে পশ্চিম দিকে সাতপোয়া ইউনিয়নের দূর্গম চরাঞ্চলের মানুষের চলাচলের একমাত্র রাস্তা এটি। আদ্রা দুলালের বাড়ির পূর্ব পার্শ্বে বড় আকারের ভাঙ্গনের সৃষ্টি হয় ১৯৮৮ সালে প্রবল বন্য। বিশাল ভাঙ্গন কবলিত স্থানে অধ্যাবধি মেরামত না হওয়ায় ওই অঞ্চলের মানুষের ভোগান্তি চরম।

এলাকা ঘুরে জানা যায়, ১৯৮৮ইং সালে প্রবল বন্যার তোড়ে দুলালের বাড়ির পূর্ব পার্শ্বে আধা-পাকা রাস্তাটি ভাঙ্গার ফলে চরাঞ্চলের প্রায় ২৫টি গ্রামের মানুষের ভোগান্তি বেড়ে যায়। এ রাস্তাটি দিয়ে প্রতিদিন চরাঞ্চলের হাজার হাজার মানুষ উপজেলার অফিস পাড়া, থানা, রেজিষ্ট্রি অফিস এবং হাট বাজারে প্রয়োজনীয় কাজ সারতে যাতায়াত করে থাকেন। উল্লেখযোগ্য গ্রামের মধ্যে রয়েছে ছাতারিয়া, ছোট আদ্রা, বড় আদ্রা, বিন্যাফৈর, ছিন্না, মাজনাবাড়ি, বিষের গাছা, শালগ্রাম, চর জামিরা, বারই পাড়া গোদারপন প্রভৃতি। সরিষাবাড়ির পার্শ্ববর্তী কাজিপুর থানার অসংখ্য লোকও তাদের প্রয়োজনীয় কাজ করতে এই রাস্তা দিয়ে সরিষাবাড়ী যাতায়াত করে থাকেন। শষ্য ভান্ডার বলে খ্যাত চরাঞ্চলে উৎপাদিত কৃষি পণ্য বাজারজাত করতে কৃষকদের পোহাতে হয় চরম কষ্ট। স্কুল কলেজগামী শিক্ষার্থীদের চরম কষ্টসহ নানা বিড়ম্বনায় পড়তে হয়। তারা সময় মত স্কুল কলেজে পৌছাতে না পারায় বিঘিœত হচ্ছে তাদের পাঠ গ্রহণ। মাঝে মধ্যে দু,চারটি রিক্স্রা ভ্যান ব্যতিত অন্য কোন যানবাহন না থাকায় তাদের ভোগান্তি সীমাহীন। কৃষকরা তাদের কৃষি পণ্য সঠিক সময়ে বাজার জাত করতে না পারায় হারাচ্ছে পণ্যের সঠিক মূল্য। বাজার ব্যবস্থার অভাবে অনেক কাচা মাল অংকুরেই বিনষ্ট হওয়ার ফলে আর্থিক ক্ষতির সম্মুক্ষীন হচ্ছেন শত শত কৃষক পরিবার। প্রতি বছর বৃষ্টি ও বন্যার মৌসুমে ওইসব এলাকার মানুষের ভোগান্তি বেড়ে যায় দ্বিগুন।

সরকারের সংশ্লিষ্ট মহলের প্রতি চরাঞ্চলের পঁচিশটি গ্রামের মানুষের একটিই প্রাণের দাবী আদ্রা দুলালের বাড়ির পূর্ব পার্শ্বে দীর্ঘ দিনের ভাঙ্গন কবলিত এলাকায় একটি ব্রীজ নির্মান করে লক্ষাধিক মানুষের ভোগান্তি লাগবের। ব্রীজটি নির্মান হলে কমবে ভোগান্তি, উপকৃত হবে এলাকাবাসি এবং স্কুল কলেজগামী শিক্ষার্থীবৃন্দ। কৃষিপণ্য অতি সহজেই বাজার জাত করতে পারলে লাভবান হবে কৃষক তেমনটি প্রত্যাশা বিজ্ঞ মহলের।

Leave A Reply