‘সংসদীয় কূটনীতি ব্যবহারে আঞ্চলিক সমস্যার সমাধান সম্ভব’

নিজস্ব প্রতিবেদক

সংসদীয় কূটনীতি ব্যবহার করে বিশে^র বিভিন্ন আঞ্চলিক সমস্যা সমাধানের মাধ্যমে একটি শান্তিপূর্ণ ও সুন্দর পৃথিবী গড়ে তোলা সম্ভব বলে মনে করেন জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

বৃহস্পতিবার উগান্ডার রাজধানী কাম্পালায় ৬৪তম কমনওয়েলথ পার্লামেন্টারি কনফারেন্সের (সিপিসি) ফাঁকে সংস্থাটির চেয়ারপারসন ও ক্যামেরুনের ডেপুটি স্পিকার অ্যামেলিয়া লিফাকার সঙ্গে সৌজন্য সাক্ষাতে স্পিকার এ কথা বলেন।

শুক্রবার জাতীয় সংসদ সচিবালয়ের গণসংযোগ শাখা থেকে পাঠানো এক বার্তায় জানানো হয়, দুই স্পিকারের সাক্ষাৎকালে ৬৪তম সিপিসির বিভিন্ন বিষয়, সংসদীয় গণতন্ত্র, সিপিএভুক্ত সংসদসমূহের সহযোগিতা বাড়ানো নিয়ে আলোচনা হয়। 

বৈঠকে কমনওয়েলথ দেশগুলোর বিভিন্ন আঞ্চলিক সমস্যা নিয়ে আলোচনা করেন দুই স্পিকার।

স্পিকার শিরীন শারমিন বলেন, ‘সিপিএ’র মাধ্যমে সিপিএভুক্ত সংসদগুলো পারস্পরিক অভিজ্ঞতা বিনিময়ের যথেষ্ট সুযোগ রয়েছে। সংসদীয় কূটনীতি ব্যবহার করে বিভিন্ন আঞ্চলিক সমস্যা নিরসন করার মাধ্যমে শান্তিপূর্ণ বিশ্ব গড়ে তোলা সম্ভব।’

এ সময় স্পিকার জণগণের কল্যাণে কাজ করে উজ্জ্বল ভবিষ্যৎ নিশ্চিত করতে সংসদসমূহ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে বলেও মত দেন।

বৈঠকে সিপিএ চেয়ারপারসন অ্যামেলিয়া লিফাকা ঢাকায় অনুষ্ঠিত ৬৩তম সিপিসির সফল আয়োজনের স্মৃতিচারণ করে স্পিকারকে ধন্যবাদ জানান। এবং সিপিসিতে বাংলাদেশের অবস্থান নিয়ে প্রশংসা করেন অ্যামেলিয়া লিফাকা।

Comments are closed, but trackbacks and pingbacks are open.