গাজী এমদাদ ইন্টারন্যাশনাল অটিজম ফাউন্ডেশনের উপদেষ্টা মনোনীত

0

মাসুদ রানা

যুবা সংগঠক ও আওয়ামী লীগ নেতা গাজী এমদাদ ইন্টারন্যাশনাল অটিজম ফাউন্ডেশনের উপদেষ্টা মনোনীত হয়েছেন । সম্প্রতি ইন্টারন্যাশনাল অটিজম ফাউন্ডেশনের এক নির্বাহী কমিটির সভা রাজধানীর নীলক্ষেত এলাকায় সংগঠনের কার্যালয়ে অনুষ্ঠিত হয়। সেই সভায় সকলের সম্মিলিত সিদ্ধান্তে যুব সংগঠক গাজী এমদাদকে আগামী এক বছরের জন্য সংগঠনের উপদেষ্টা হিসেবে মনোনীত করা হয়।

দেশি-বিদেশি নানা সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সাথে জড়িত গাজী এমদাদ মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুর ওপর গবেষণাধর্মী লেখনীর জন্য পুরস্কৃত হয়েছেন। ১৯৯৫ সালে জাপানের নামকরা ব্যবসায়িক প্রতিষ্ঠান ‘ডিস্স্ট্রি মার্কেটিং গ্রুপ’ গবেষণাধর্মী লেখার জন্যে তাকে পুরস্কৃত করে।

ইন্টারন্যাশনাল অটিজম ফাউন্ডেশন প্রতিবছর ‘ইন্টারন্যাশনাল অটিজম ডে’ পালন করাসহ মানুষকে সচেতন করতে নানা কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়ন করে । অমর একুশে গ্রন্থমেলায় অটিস্টিক এর উপরে মূলত গবেষণাধর্মী কবিতা, গল্প ও ছড়ার বই মূলত ইন্টারন্যাশনাল অটিজম ফাউন্ডেশন থেকে প্রকাশিত হয়।যদি কেউ আগ্রহী হয়ে অটিজমের ওপরে বই লিখতে ও প্রকাশ করতে চায় তাকে সার্বিক সহযোগিতা করে ইন্টারন্যাশনাল অটিজম ফাউন্ডেশন। ২০১৩ সালে ইন্টারন্যাশনাল অটিজম ফাউন্ডেশন অটিজম নিয়ে বিশ্বব্যাপী কাজ করার প্রত্যয় নিয়ে গঠিত হয়। ‘অটিস্টিক চিলড্রেন্স আর নেভার বারডেন’- এটাই এ সংস্থার মূল প্রতিপাদ্য বিষয়। অটিস্টিক শিশু এঞ্জেল এবং একটা ঘরের আশীর্বাদ স্বরূপ এবং যে বাবা-মা এই শিশুর জন্ম দিয়েছেন সেই বাবা-মা অবশ্যম্ভাবী স্বর্গবাসী।

এ সংগঠনের প্রধান উদ্দেশ্য ও লক্ষ্য মূলত অটিস্টিক বাচ্চাদের বিষয়ে সারা বিশ্বের মানুষের মধ্যে সামাজিক সচেতনতা তৈরি করা। ইন্টারন্যাশনাল অটিজম ফাউন্ডেশনের লক্ষ্য ও উদ্দেশ্য হচ্ছে অটিস্টিক বাচ্চাদের সেবা দেওয়া বলা যায়  তারা কি ভাবে শিক্ষা নেবে কিভাবে সুস্বাস্থ্যের অধিকারী হবে  কিভাবে স্বাভাবিক জীবনে ফিরে আসবে এটা হচ্ছে অন্যতম কাজ।

বাংলাদেশের ঢাকার বাইরে ও বিভিন্ন জেলা শহরে তাদের কার্যক্রম অব্যাহত রয়েছে আর বাংলাদেশের পাশাপাশি ভারত-ইংল্যান্ড-অস্ট্রেলিয়া আমেরিকাতেও তাদের কর্মী রয়েছে। বাংলাদেশের প্রতিটি জেলা ও উপজেলাতে গ্লোবাল অটিজম অ্যাওয়ারনেস কর্মসূচির আওতায় সেমিনার করা হয়, যেখানে অটিস্টিক বাচ্চা ও তাদের বাবা-মাকে এনে সারাদিন ব্যাপি উৎসব অংশগ্রহণ করে আরো উন্নতি করতে পারে।

Leave A Reply