সুলতানা কামালকে জঙ্গিগোষ্ঠী কর্তৃক হত্যার হুমকির প্রতিবাদে

0

লিটন মিয়া লাকু, গাইবান্ধা ॥ সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা, আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন মানবাধিকার কর্মী ও আমরাই পারি পারিবারিক নির্যাতন প্রতিরোধ জোটের চেয়ারপার্সন সুলতানা কামাল আন্তর্জাতিক জঙ্গি সমর্থিত অনলাইন ভিত্তিক পত্রিকা ‘লোন উলফ’ মার্চ ২০১৯ সংখ্যায় হত্যার প্রক্রিয়া ও পরিকল্পনা উল্লেখ করেছে। এ ঘটনায় আমরাই পারি গাইবান্ধা জেলা পারিবারিক নির্যাতন প্রতিরোধ জোট ও গণ উন্নয়ন কেন্দ্র (জিইউকে) এর পক্ষ থেকে তীব্র ক্ষোভ, নিন্দা ও উদ্বেগ প্রকাশ করছে সাথে সাথে হুমকি দাতাদের বিরুদ্ধে আইনি প্রক্রিয়া শুরু করে ব্যবস্থা নেয়ার দাবী জানাচ্ছে। সুলতানা কামাল তাকে হত্যার হুমকির বিষয়টি পুলিশের আইজিপিকে অবহিত করে তার নিরাপত্তা প্রদানের অনুরোধ করেছেন এবং একই সাথে ৪ মে ২০১৯ ধানম-ি থানায় একটি সাধারণ ডায়েরি করেছেন।

উল্লেখ্য যে, ২০১৭ সালের ৩০ মে বেসরকারি টেলিভিশনের আলোচনা অনুষ্ঠানে সুলতানা কামালের প্রদত্ত বক্তব্যকে খ-িতভাবে ব্যাখ্যা করে ২রা জুন ২০১৭ বায়তুল মোকাররম মসজিদ প্রাঙ্গণে হেফাজতে ইসলাম তাকে হত্যার হুমকি দিয়ে গ্রেপ্তারের জন্য সরকারকে আল্টিমেটাম দিয়েছিল।

বীর মুুক্তিযোদ্ধা, নারীর সমঅধিকার আদায়কর্মী, সংখ্যালঘু, আদিবাসী ইস্যুসহ যে কোন ধরনের অন্যায়ের বিরুদ্ধে সোচ্চার মানবাধিকারকর্মী সুলতানা কামালের বিরুদ্ধে মৌলবাদী ও জঙ্গিগোষ্ঠীর হত্যার হুমকির তীব্র নিন্দা ও ক্ষোভ জানাই। পাশাপাশি সুলতানা কামালের মতো আরো বুদ্ধিজীবী ও বিশিষ্ট নাগরিকদের হত্যার হুমকি দেয়াকে আমরা ধিক্কার জানাই। স্বাধীনতা বিরোধী গোষ্ঠীর পাশাপাশি উগ্র-মৌলবাদী সাম্প্রদায়িক গোষ্ঠী সুলতানা কামালের বিরুদ্ধে এ ধরণের হুমকি দিয়ে চরম ধৃষ্টতার পরিচয় দিচ্ছে। এছাড়াও সুলতানা কামালকে হত্যার হুমকির অর্থ হচ্ছে স্বাধীন ও মুক্তি চিন্তাকে আঘাত ও বাধাগ্রস্থ করে স্বাধীনতার মূল্যবোধগুলিকে ভূলুণ্ঠিত করা।

আমরা মনে করি, বাংলাদেশে মাথা চাড়া দিয়ে ওঠা মৌলবাদী সাম্প্রদায়িক শক্তি ও জঙ্গি গোষ্ঠীকে ঐক্যবদ্ধভাবে প্রতিহত করা প্রয়োজন। মৌলবাদী এবং ধর্মের অপব্যবহারকারী এ ধরনের গোষ্ঠী ও তাদের অনুসারীদের একের পর এক অন্যায় ও জুলুমের বিরুদ্ধে রুখে না দাঁড়ালে মুক্তিযুদ্ধের চেতনাকে রক্ষা করা যাবে না। এ গোষ্ঠী ধর্মের নামে একের পর এক অপব্যাখ্যা করে সাধারণ মানুষকে বিভ্রান্ত করছে এবং বাংলাদেশকে অস্থিতিশীল করে তোলার ষড়যন্ত্রে লিপ্ত হচ্ছে।

সুলতানা কামালকে হত্যার হুমকি কেবল চরম ধৃষ্ঠতার পরিচায়ক নয় বরং মুক্ত ও প্রগতি চিন্তার পরিপন্থী। মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী মানুষের মুক্ত চিন্তার আন্দোলনের বিরুদ্ধে এ ধরনের পাঁয়তারা মানবাধিকারের বিরুদ্ধে চূড়ান্ত হুমকি।

আমরা সুলতানা কামালের বিরুদ্ধে জঙ্গিগোষ্ঠীর এ ধরনের ন্যাক্কারজনক ষড়যন্ত্রের ঘটনার এবং এদের পৃষ্ঠপোষকদের বিরুদ্ধে তীব্র নিন্দা এবং ক্ষোভ জানাচ্ছি। অনতিবিলম্বে হুমকি দাতাদের বিরুদ্ধে আইনী প্রক্রিয়া শুরু করে, হুমকি দাতা ও তাদের পৃষ্ঠপোষকদের খুঁজে বার করে গ্রেপ্তার ও বিচার এবং সুলতানা কামালসহ হুমকিপ্রাপ্ত সকল বুদ্ধিজীবী ও বিশিষ্ট নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য সরকারের প্রতি গণ উন্নয়ন কেন্দ্র (জিইউকে) ও আমরাই পারি পারিবারিক নির্যাতন প্রতিরোধ জোটের পক্ষ আহবান জানানো হয়।

ফুলছড়ি উপজেলা পরিষদ চেয়ারম্যান

ভাইস চেয়ারম্যানদের দায়িত্ব গ্রহণ

লিটন মিয়া লাকু, গাইবান্ধা ॥ ৫ম উপজেলা পরিষদের নির্বাচিত গাইবান্ধার ফুলছড়ি উপজেলা পরিষদ চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানদ্বয়ের দায়িত্বগ্রহন ও প্রথম মাসিক সমন্বয় সভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার বিকেলে ফুলছড়ি উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে উপজেলা পরিষদের আয়োজনে প্রথম সভার মাধ্যমে তাদের দায়িত্ব গ্রহণ কার্যক্রম সম্পন্ন হয়। ফুলছড়ি উপজেলা পরিষদ চেয়ারম্যান জিএম সেলিম পারভেজের সভাপতিত্বে সহকারী উপজেলা শিক্ষা অফিসার এস.এম কামরুজ্জামানের সঞ্চালনায় প্রথম মাসিক সমন্বয় সভায় বক্তব্য রাখেন ফুলছড়ি নির্বাহী অফিসার মুহাম্মদ আবদুল হালিম টলষ্টয়, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান হুকুম আলী, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আঞ্জুমনোয়ারা বেগম মেরী, উপজেলা কৃষি অফিসার মো. আসাদুজ্জামান, ফুলছড়ি থানার অফিসার ইনচার্জ বেলাল হোসেন, ফুলছড়ি উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট নুরুল আমিন, উড়িয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মহাতাব উদ্দিন সরকার, ফুলছড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল গফুর মন্ডল, ফজলুপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবু হানিফ প্রামাণিক, উদাখালী ইউপি চেয়ারম্যান আনোয়ার হোসেন প্রমুখ। এরআগে নব-নির্বাচিত ফুলছড়ি উপজেলা পরিষদ চেয়ারম্যান জিএম সেলিম পারভেজ, ভাইস চেয়ারম্যান হুকুম আলী ও মহিলা ভাইস-চেয়ারম্যান আঞ্জুমনোয়ারা বেগম মেরী নিজ নিজ দায়িত্বগ্রহন করেন।

Leave A Reply