ঝুকিপূর্ণ ভেড়ি বাঁধ ॥ জান মাল আবাদী ফসল ক্ষতির ব্যাপক আশঙ্কা

0

 

মতিউর রহমান,সরিষাবাড়ি, জামালপুরঃ ঝুকিপূর্ণ ভেড়ি বাধ। বন্যাত্তোর দ্রুত পদক্ষেপ গ্রহণ না করলে স্লুইচ গেট ও বাধ ভেঙ্গে ব্যাপক ক্ষতির আশঙ্কা। বিষয়টি সরিষাবাড়ি পৌর সভার কোণা বাড়ি-কামরাবাদ সীমান্তবর্তী স্লুইচ গেট এলাকায়।

সরজমিনে গিয়ে দেখা যায়, পৌর সভার অদূরে অবস্থিত কোণা বাড়ি ও কামরাবাদ গ্রামের পূর্ব পাশ ঘেষে প্রবাহিত খরস্রোতা ঝিনাই নদী। ঝিনাই নদীর পশ্চিম তীর ও জান মাল বসতি ফসল রক্ষায় সরকারী উদ্যোগে বহু আগে নির্মান করা হয়েছিল ভেঁড়ি বাঁধ। দীর্ঘ দিন যাবৎ মেরামতে প্রয়োজনীয় উদ্যোগ না নেয়ায় প্রতি বছর বন্যায় ক্রমাগতভাবে ধ্বসে যাচ্ছে পশ্চিম তীরটি। এলাকার প্রয়োজনে বন্যার পানি প্রয়োজন মতো প্রবাহিতের জন্য স্থাপন করা হয়েছিল স্লুইচ গেট। সম্প্রতি স্লুইচ গেট সংলগ্ন উত্তর পাশে দেখা দিয়েছে ব্যাপক ভাঙ্গনের। ধীরে ধীরে ভাঙ্গনটি প্রায় ভেড়িবাধকে গ্রাস করতে যাচ্ছে। আসন্ন বন্যার পূর্বেই ভাঙ্গন রোধ কল্পে ব্যবস্থা গ্রহণ না করলে ভেড়ি বাধ ভেঙ্গে ব্যাপক ক্ষতির সম্মুীন হবে কোণা বাড়ি, কামরাবাদ, শিমলা পল্লী, তাড়িয়া পাড়াসহ মাইজ বাড়ির একাংশের। ক্ষতিগ্রস্থ হতে পারে ওই চারটি গ্রামের আবাদী জমির ফসল, গোবাদী পশু,শিশু, বৃদ্ধসহ সকল মানুষ এবং বহু কষ্টে গড়ে উঠা বসতি।

এ বিষয়ে স্থানীয় এশাধিক বয়োবৃদ্ধ দুঃখ প্রকাশ করে বলেন, খরস্রোতা ঝিনাই নদীর পশ্চিম তীর রক্ষায় বহু আগে একটি সুইচ গেট নিরমান করা হয়। তার পর আর কেউ খোজ খবর নেয়নি। পৌর মেয়র রোকন বিভিন্ন জাগায় বিনোদনের নামে পার্ক করে লক্ষ লক্ষ টাকা ব্যয় করছে কিন্তু আমাদের বসতবাড়ি,জান-মাল, ফসলি জমি রক্ষায় অতি জরুরী সুইচ গেট ও ভেড়ি বাধ রক্ষায় আজো কোন ব্যবস্থা হয়নি।

পৌর সভার পূর্বে অবস্থিত কোণাবাড়ি-কামরাবাদ সীমান্তবর্তী স্থানে স্লুইচ গেট ও ভেড়ি বাধ রক্ষায় দ্রুত ব্যবস্থা গ্রহণ না করলে আসন্ন বর্ষায় ভেড়ি বাধ ভেঙ্গে চারটি গ্রামের হাজার হাজার মানুষের জান মাল বিপন্ন হওয়ার পাশাপাশি আশঙ্কা রয়েছে আবাদী ফসল ও গবাদীর। সরকারের উর্দ্ধতন মহলের নিকট এলাকাবাসির প্রাণের দাবী সরজমিন পরিদর্শন পূর্বক অতি শীঘ্রই স্লুইচ গেট ও ভেড়ি বাধ রক্ষায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের।

Leave A Reply