বিশালপুর কমিউনিটি ক্লিনিকের নিয়োগ প্রাপ্ত সিএইচসিপি আবু বক্কর সিদ্দিক কর্তৃপক্ষকে তোয়াক্কা না করে চলছে নিজের খেয়াল খুশী মত

সেলিম রেজা, স্টাফ রিপোর্টার বগুড়া অফিস :

বর্তমান সরকার চিকিৎসা ও স্বাস্থ্য সেবায় কতটুকু অবদান রেখেছেন, তার প্রমাণ সারাদেশের ইউনিয়ন পর্যায়ের কমিউনিটি ক্লিনিক। মাননীয় প্রধানমন্ত্রী গ্রামাঞ্চলের চিকিৎসা সেবা নিশ্চিত তথা সুবিধাবঞ্চিতদের সহায়ক হিসাবেই প্রতিষ্ঠিত করেছেন ইউনিয়ন ভিত্তিক কমিউনিটি ক্লিনিক। অথচ বগুড়ার শেরপুরের বিশালপুর কমিউনিটি ক্লিনিকের নিয়োগপ্রাপ্ত সিএইচসিপি আবু বক্কর সিদ্দিক প্রধানমন্ত্রীর মহৎ এ উদ্যোগকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে চলছে তার খেয়াল খুশী মত। কারণ সপ্তাহের বেশীরভাগ দিনই এই ক্লিনিকের সিএইচসিপি আবু বক্কর সিদ্দিক নির্ধারিত সময় পযর্ন্ত তার কর্মস্থলে উপস্থিত থাকেনা। ফলে চিকিৎসা সেবা নিতে আসা সাধারণ জনগন ক্লিনিকে এসে চিকিৎসা না পেয়ে হতাশ হয়ে ফিরে যাচ্ছেন।

সরেজমিনে অনুসন্ধানে বেরিয়ে এলো কমিউনিটি ক্লিনিকের সিএইচপি আবু বক্কর সিদ্দিকের নির্ধারিত সময় পর্যন্ত কর্মস্থলে উপস্থিত না থাকার দৃশ্যপট। সরকারি কোষাগার থেকে বেতন ভাতা সহ বিভিন্ন সুযোগ-সুবিধা প্রাপ্য ব্যক্তিরা দ্বৈত পেশায় নিয়োজিত থাকার নিয়ম না থাকলেও সিএইচসিপি আবু বক্কর সিদ্দিক জড়িয়ে আছে দ্বৈত পেশায়। নিয়ম বহির্ভূতভাবে বছরের পর বছর সরকারি কোষাগার থেকে বেতন ভাতা সহ বিভিন্ন সুযোগ সুবিধা ভোগ করলেও “দেখার যেন কেউ নেই” একারণেই কারও তোয়াক্কা না করে নিজের খেয়াল খুশিমত নির্ধারিত সময় পর্যন্ত উপস্থিত থাকেনা কমিউনিটি ক্লিনিক তথা তার কর্মস্থলে। বিশালপুর কমিউনিটি ক্লিনিকের সিএইচসিপি আবু বক্কর সিদ্দিক একজন পেশাদার সাংবাদিক হিসাবেই পরিচিত। আর একজন পেশাদার সাংবাদিক হতে হলে সংবাদ সংগ্রহের জন্য সর্বদা ঘটে যাওয়া ঘটনার পিছনে ছুটতে হয়। আর এই সাংবাদিক হওয়ার সুযোগকে কাজে লাগিয়ে সাধারণ জনগণকে প্রাপ্য চিকিৎসা সেবা থেকে বঞ্চিত করছে। গত ৩রা ডিসেম্বর অনলাইন নিউজ পোর্টাল এবং ৪ঠা ডিসেম্বর বেশ কয়েকটি জাতীয় দৈনিক পত্রিকা কর্মস্থলে অনুপস্থিত সিএইচসিপি আবু বক্কর সিদ্দিক শিরোনামে সংবাদ প্রকাশ হলেও বহাল তবিয়তে গুরুত্বপূর্ণ দু’টি পেশাতেই নিয়োজিত আছেন তিনি।

আজ ২১শে ডিসেম্বর (শনিবার) সকাল ১১টায় বিশালপুর কমিউনিটি ক্লিনিকে সিএইচসিপি মোঃ আবু বক্কর সিদ্দিক কর্মস্থলে উপস্থিত না থাকায় শত শত লোক সেবা নিতে এসে বিড়ম্বনায় পড়েন। খবর পেয়ে সংবাদ সংগ্রহের জন্য গিয়ে দেখা যায়, কমিউনিটি ক্লিনিকের সামনে সেবা নিতে আসা শত শত লোক সেবা না পেয়ে হৈ-চৈ করছে। সেবা নিতে আসা সাধারণ মানুষদের সঙ্গে কথা বললে তারা জানান, সিএইচসিপি মোঃ আবু বক্কর সিদ্দিক কোন দিনও সময়মত অফিসে আসে না এবং আমাদের সাথে খারাপ আচরণ করে। এ বিষয়ে জানতে চাইলে কমিউনিটি ক্লিনিকের সভাপতি বিশালপুর ইউনিয়ন পরিষদের সদস্য বিপ্লব কুমার বলেন, সিএইচসিপি আবু বক্কর সিদ্দিক আমাকে না বলে প্রায় দিনই কর্মস্থলে অনুপস্থিত থাকে। সেবা নিতে আসা মানুষ আমাকে ফোন করলে আমি জানতে পারি সে ক্লিনিকে উপস্থিত নাই।

এবিষয়ে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ আব্দুল কাদের বলেন, আমি লোকমুখে শুনেছি ও পত্রিকায় প্রকাশিত সংবাদে জেনেছি বিশালপুর কমিউনিটি ক্লিনিকের সিএইচসিপি মোঃ আবু বক্কর সিদ্দিক যথাসময়ে কর্মস্থলে থাকেন না ও সাংবাদিক পেশার সঙ্গে জড়িত আছেন। সরেজমিনে তদন্ত করে তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

Comments are closed, but trackbacks and pingbacks are open.