সরিষাবাড়ীতে শুভ বিজয়া দশমীতে ফয়জুল কবীর তালুকদার শাহীন 

গুলজার হোসেন সরিষাবাড়ী প্রতিনিধি ঃ শুভ বিজয়া দশমী আজ। প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে আজ শেষ হবে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা।

আজ (১৩ অক্টোবর) শারদীয় দুর্গোৎসবের মহানবমী তিথিতে বিহিত পূজা এবং দর্পণ বিসর্জনের মাধ্যমে মণ্ডপে মন্ডপে দেবীদুর্গার আরাধনা করেছেন হিন্দু ধর্মাবলম্বীরা,বিসর্জনের ক্ষণ এগিয়ে আসায় ছিল বিধায়ের সুর-ও।

হিন্দু ধর্মের বিশ্বাস অনুযায়ী প্রতি শরতে কৈলাস ছেড়ে কন্যারূপে মর্ত্যলোকে আসেন দেবীদুর্গা। তার এই “আগমন ও প্রস্তানের মধ্যে আশ্বিন মাসের শুল্কপক্ষের ষষ্ঠী থেকে দশমী তিথি পর্যন্ত পাঁচ দিন চলে দুর্গোৎসব।

শারদীয় দুর্গোৎসব অনুষ্ঠানে শামীম হোসেন মুন্নার সঞ্চালনায় উপস্থিত ছিলেন, সরিষাবাড়ী পৌরসভার সাবেক মেয়র এ. কে. এম. ফয়জুল কবীর তালুকদার শাহীন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সরিষাবাড়ী থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা চাঁদ মিয়া, সরিষাবাড়ী মহিলা অনার্স কলেজের ম্যানেজিং কমিটির সাবেক সভাপতি শ্রী রমেশ চন্দ্র সূত্রধর, বিশিষ্ট ব্যবসায়ী শ্রী মহাদেব শাহ, সরিষাবাড়ী উপজেলা বিএনপির সাবেক দপ্তর  সম্পাদক জহুল ইসলাম পিন্টু, জাতীয়তাবাদী যুবনেতা নেতা মোঃ রমজান আলী, সরিষাবাড়ী অনার্স কলেজের সাবেক এ জি এস জাহাঙ্গীর কবীর, সরিষাবাড়ী রামকৃষ্ণ মিশনের সভাপতি পলাশ কৃষ্ণ পাল অলক, সরিষাবাড়ী উপজেলা ছাত্রদলের সদস্য সচিব মাসুদ রানা চপলসহ ধর্ম বর্ণ নির্বিশেষে হাজারো লোক।

শুভ বিজয়া উপলক্ষে সাবেক মেয়র এ কে এম ফয়জুল কবীর তালুকদার শাহিন উপস্থিত সবাইকে শুভেচ্ছা জানিয়ে বলেন, এবার হিন্দু সম্প্রদায় পরিপূর্ণ উৎসাহ উদ্দীপনা ও যথাযোগ্য মর্যাদার সঙ্গে দুর্গোৎসবের আয়োজন করে। শান্তিপূর্ণ ও আনন্দ মুখর পরিবেশে দুর্গোৎসব উদযাপিত হয়েছে। প্রায় সর্বত্রই মানুষের স্বতঃস্ফূর্ত সক্রিয় অংশগ্রহণ এর প্রমাণ। ভীতি মুক্ত পরিবেশে ভক্তকুল সমবেত হয়েছে পূজা মন্ডপগুলোতে। হিন্দু ধর্মাবলম্বীর পাশাপাশিন অন্য ধর্মের মানুষ ও সর্বজনীন দুর্গোৎসবের আনন্দ ভাগ করে নিয়েছে।এক ধর্মাবলম্বী অন্য সম্প্রদায়ের বিপদে-আপদেও পাশে দাঁড়ায়। এটা বাঙালি চিরন্তন ঐতিহ্য ও সম্প্রীতির পরিচায়ক। সর্বসময়ে সংখ্যালঘুসহ সব ধর্মাবলম্বীর নিরাপত্তা ও নির্বিঘ্নে ধর্ম পালন যেমন জরুরী, তেমনি জরুরী বিভিন্ন সম্প্রদায়ের মানুষের মধ্যে সম্ভাব্য ও সম্প্রীতি বৃদ্ধি। অসুরকে বধ ও অশুভকে বিনাশ করে মানব মনে সঞ্চারিত হোক শুভ চেতনা-এটাই বিজয়া দশমীর প্রত্যাশা।

Comments are closed, but trackbacks and pingbacks are open.