শিশুদের বার্ষিক স্বাস্থ্য পরীক্ষা ও অভিবাভকদের প্রশিক্ষন অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার : জামালপুরের সরিষাবাড়ীতে শিশুদের বার্ষিক স্বাস্থ্য পরীক্ষা-২০২৪ইং ও অভিবাভকদের প্রশিক্ষন অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (২৭ সেপ্টেম্বর) সরিষাবাড়ী শিশু উন্নয়ন প্রকল্প তাডিয়াপাড়ায় দিনব্যাপী ১৮০ জন শিশুদের বার্ষিক স্বাস্থ্য পরীক্ষা ও বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) দিনব্যাপী ৩০ জন অভিবাভকদের ছাগল পালন ও ৭৬ জন অপুষ্ট শিশুর অভিবাভকদের পুষ্টিকর খাবার তৌরী প্রশিক্ষন দেওয়া হয়েছে। মধ্য ও দক্ষিণ বাংলাদেশ শিশু উন্নয়ন প্রকল্প সরিষাবাড়ী’র আয়োজনে কম্প্যাশন ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর অর্থায়নে ব্যাপিষ্ট এইড-বিবিসিএফ এর পরিচালনায় শিশুদের বার্ষিক স্বাস্থ্য পরীক্ষা ও অভিবাভকদের প্রশিক্ষন অনুষ্ঠিত হয়েছে।
দিনব্যাপী শিশুদের বার্ষিক স্বাস্থ্য পরীক্ষার চিকিৎসা সেবা প্রদান করেন সরিষাবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা: মোহাম্মদ রবিউল ইসলাম। বিনামুল্যে শিশুদের ঔষধ ও পরীক্ষার প্রদান করা হয়।
এ ছাড়াও প্রশিক্ষনে ছাগল পালন ও অপুষ্টি শিশুর অভিবাভকদের পুষ্টিকর খাবার তৌরীর প্রশিক্ষক হিসেবে দ্যা হাংগার প্রজেক্ট বাংলাদেশ এর প্রশিক্ষক কামরুল ইসলাম প্রশিক্ষন প্রদান করেন। প্রশিক্ষন শেষে ছাগল পালন প্রশিক্ষনে অংশগ্রহনকারীকে ১টি করে ছাগল ও অপুষ্ট শিশুর অভিবাভকদের পুষ্টিকর খাবার তৌরীর প্রশিক্ষনে অংশগ্রহনকারীদের ৩০ টি করে ডিম, হরলিক্স ১টি, মনিমিক্্র ১ প্যাকেট করে ৫ মাস বিনামুল্যে সরবরাহ দেওয়া হবে।
এ ব্যাপারে সরিষাবাড়ী শিশু উন্নয়ন প্রকল্পের প্রকল্প ব্যাবস্থাপক সঞ্জিত বিশ্বাষ জানান, সরিষাবাড়ী শিশু উন্নয়ন প্রকল্প তাডিয়াপাড়ার অধীন ১৮০ জন শিশুদের বার্ষিক স্বাস্থ্য পরীক্ষার সেবা প্রদান করা হয়েছে। এ ছাড়াও ৩০ জন অভিবাভকদের ছাগল পালন ও ৭৬ জন অপুষ্ট শিশুর অভিবাভকদের পুষ্টিকর খাবার তৌরী প্রশিক্ষন দেওয়া হয়েছে।

Comments are closed, but trackbacks and pingbacks are open.