অবশেষে অবৈধভাবে বালু উত্তোলন কারিদের বিরোদ্ধে সক্রিয় হচ্ছে নান্দাইল উপজেলা প্রশাসন

 

হাফেজ শাহ্ মুহাঃ মিজানুর রহমান তালুকদার হারুন নান্দাইল ময়মনসিংহ থেকে

ময়মনসিংহের নান্দাইল উপজেলার চরবেতাগৈর ইউনিয়নের চরভেলামারী ব্রহ্মপুত্র নদ থেকে দীর্ঘদিন যাবৎ সম্পূর্ণ অবৈধভাবে একটি শক্তিশালী সিন্ডিকেট বালুতুলে পাচার করে যাচ্ছে। বছরের পর বছরধরে চলছে তাদের এ অবৈধ বালু বানিজ্য, কামিয়ে নিচ্ছে কোটি কোটি টাকা। এনিয়ে নান্দাইল নদী রক্ষা কমিটি, সুশীলসমাজ, সাংবাদিকদের অসংখ্য অভিযোগ থাকলেও শক্তিশালী সিন্ডিকেট বালু পাচার অব্যাহত রাখে। এই বালুতুলার প্রতিবাদে অসংখ্য নিউজ চাঁপা হয়েছে স্থানীয় ও জাতীয় মিডিয়ায় কিন্তু প্রশাসনের জোড়ালো তৎপরতার অভাবে তাদের অবৈধ্য ব্যবসা চলে আসছে এপর্যন্ত।

 

অবশেষে গতকাল শনিবার দুপুরে (১০ডিসেম্বর) নান্দাইল উপজেলা প্রশাসনের পে সহকারী কমিশনার (ভূমি) এটিএম আরিফের নেতৃত্বে নান্দাইল চরভেলামারী পুরাতন বালুর ঘাট নামক স্থান থেকে অবৈধভাবে বালু উত্তোলনের সময় তিনটি টি-টুয়ান্টি ট্রাক আটক করে। এ ব্যাপারে বেতাগৈর ইউনিয়ন উপসহকারী (ভূমি) কর্মকর্তা মোঃ গোলাম মোস্তফা বাদী হয়ে, নান্দাইল মডেল থানায় অভিযোগ দায়ের করেছে। উক্ত অভিযোগটি থানায় এফ,আই,আর হিসেবে প্রক্রিয়াধীন রয়েছে বলে জানাযায়।

 

নান্দাইল নদী রক্ষা কমিটি ও বাংলাদেশ মানবাধিকার কমিশন নান্দাইল উপজেলা শাখার নেতৃবৃন্দ বালু সিন্ডিকেটের সর্দার স্বপন সহ অন্যান্যদের নাম সহ এজাহার প্রদানের জোরদাবী জানায়।
এদিকে আজ ১১ ডিসেম্বার চরভেলামারি এলাকায় ২৮ বালুচুর ও গড ফাদার স্বপন, আশরাফ, কামাল সহ আরো অনেকের নাম অজ্ঞাত রেখে নিয়মিত মামলা করা হয়েছে।

 

 

Comments are closed, but trackbacks and pingbacks are open.