প্রতিমন্ত্রীর দিল্লি সফর বাতিলের কারণ জানাল পররাষ্ট্র মন্ত্রণালয়

নিজস্ব প্রতিবেদক

ফাইল ছবি

ভারতের নয়াদিল্লিতে অবজারভার রিসার্চ ফাউন্ডেশনের (ওআরএফ) আমন্ত্রণে রাইসিনা সংলাপে অংশ নিতে যাচ্ছেন না পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। কারণ হিসেবে পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হয়ে একই সময়ে প্রতিমন্ত্রীকে সংযুক্ত আরব আমিরাত সফরে যেতে হচ্ছে। এজন্য তিনি দিল্লি সফরে যেতে পারছেন না।

শনিবার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এই তথ্য জানানো হয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, একই সময়ে প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হয়ে সংযুক্ত আরব আমিরাত সফরে যেতে হচ্ছে প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমকে। সেজন্য নয়াদিল্লি সফর বাতিলের বিষয়টি চিঠি দিয়ে ওআরএফ কর্তৃপক্ষকে জানিয়ে দেওয়া হয়।

সোমবার ভারতের নয়াদিল্লিতে শুরু হচ্ছে চলতি বছরের প্রথম আন্তর্জাতিক সম্মেলন ‘রাইসিনা সংলাপ’। ভারতের গণমাধ্যম আনন্দবাজার বলছে, এই সংলাপে অন্যতম বক্তা হিসেবে প্রথমে পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেনকে আমন্ত্রণ জানায় ভারত। তিনি যেতে পারবেন না জানানোর পর নিমন্ত্রণ করা হয় পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমকে।

ওআরএফ কর্তৃপক্ষকে প্রতিমন্ত্রী চিঠি দিয়ে নয়াদিল্লিতে না যাওয়ার কারণ ব্যাখ্যা করেন। প্রতিমন্ত্রী না যেতে পারায় চিঠিতে দুঃখও প্রকাশ করেন।

কিন্তু ভারতীয় গণমাধ্যমগুলো বলছে, ভারতের উচ্চকক্ষ রাজ্যসভায় বিতর্কিত এনআরসি (ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য আসামের জাতীয় নাগরিকপঞ্জি) বিল পাসকে কেন্দ্র করে দেশটির আসামসহ উত্তর-পূর্বাঞ্চলের একাধিক রাজ্যে বিক্ষোভ এবং অস্থিতিশীল পরিবেশ বিরাজ করায় পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম নয়াদিল্লি সফর বাতিল করেছেন। একই কারণে বাংলাদেশের আরও দুইজন মন্ত্রী (পররাষ্ট্র এবং স্বরাষ্ট্র) ভারত সফর বাতিল করেছিলেন বলেও মন্তব্য তাদের।

তবে ঢাকা বলছে, বাতিল হওয়া সফরে কোনো দ্বিপক্ষীয় বিষয় ছিল না। এই সফর বাতিলের সঙ্গে অন্য কোনো ইস্যুর সংযোগ নেই।

প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের নয়াদিল্লি সফর বাতিল নিয়ে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ওআরএফ আয়োজিত নয়াদিল্লিতে রাইসিনা সংলাপে প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের অংশ নেওয়াকে কেন্দ্র করে একাধিক গণমাধ্যমে ভুল প্রতিবেদন প্রকাশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের নজরে এসেছে। প্রকৃত তথ্য হচ্ছে, প্রতিমন্ত্রীকে রাইসিনা সংলাপে বক্তা হিসেবে আমন্ত্রণ জানানো হয়। কিন্তু একই সময়ে প্রধানমন্ত্রী সংযুক্ত আরব আমিরাত সফর করবেন এবং প্রতিমন্ত্রী প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হবেন। যে কারণে প্রতিমন্ত্রী রাইসিনা সংলাপে অংশ নিতে পারছেন না।

আগামীকাল রবিবার আবুধাবি সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরসঙ্গী হিসেবে দেশটিতে যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন, প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ও পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনও।

Comments are closed, but trackbacks and pingbacks are open.