যুদ্ধজাহাজ ‘ওমর ফারুক’ ও ‘আবু উবাইদা’ দেশের পথে

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ নৌবাহিনীর জন্য চীনে নির্মিত দুটি ফ্রিগেট (জাহাজ) ওমর ফারুক ও আবু উবাইদাহ বাংলাদেশের উদ্দেশে সোমবার চীনের সাংহাই সেনজিয়া শিপইয়ার্ড ত্যাগ করেছে। যুদ্ধজাহাজ দুটি আগামী মাসে বাংলাদেশে এসে পৌঁছবে বলে আশা করা হচ্ছে।

সোমবার আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে  বলা হয়, গত ১৮ ডিসেম্বর নৌবাহিনী প্রধান এডমিরাল আওরঙ্গজেব চৌধুরীর উপস্থিতিতে পলি টেকনোলজি ইন্ডাস্ট্রি কোম্পানির প্রতিনিধি সাংহাইয়ের সেনজিয়া শিপইয়ার্ডে আনুষ্ঠানিকভাবে যুদ্ধজাহাজ দুটি বাংলাদেশ নৌবাহিনীর কাছে হস্তান্তর করে।

আইএসপিআর জানায়, আধুনিক এই যুদ্ধজাহাজ দু’টির প্রতিটির দৈর্ঘ্যে ১১২ মিটার এবং প্রস্থে ১২ দশমিক ৪ মিটার যা ঘণ্টায় সর্বোচ্চ ২৪ নটিক্যাল মাইল গতিতে চলতে সক্ষম। প্রতিটি জাহাজ বিভিন্ন আধুনিক যুদ্ধ সরঞ্জামে সুসজ্জিত।

এছাড়া অন্যান্য আধুনিক সমরাস্ত্রের পাশাপাশি জাহাজে রয়েছে সমুদ্রে উদ্ধার তৎপরতা, সন্ত্রাস ও জলদস্যু দমন এবং চোরাচালানবিরোধী নানাবিধ অপারেশন পরিচালনার সক্ষমতা।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, জাহাজ দুটি দেশের জলসীমার সার্বভৌমত্ব রক্ষার পাশাপাশি দুর্যোগকালীন জরুরি উদ্ধার ও ত্রাণ তৎপরতা, অবৈধ মৎস্য নিধন, সমুদ্র ও উপকূলীয় এলাকায় মানবপাচার এবং চোরাচালান প্রতিরোধ, জলদস্যুতা দমন, জেলেদের নিরাপত্তা বিধানসহ বর্তমান সরকারের ব্লু ইকোনমির কার্যক্রম বাস্তবায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

Comments are closed, but trackbacks and pingbacks are open.