আলীগড় বিশ্ববিদ্যালয়ের ভিসি-রেজিস্টারকে বহিষ্কার করল শিক্ষার্থীরা

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী বিলের প্রতিবাদে বিক্ষোভে উত্তাল পুরো দেশ। বিলের প্রতিবাদে দেশটির উত্তর প্রদেশের আলীগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ক্যাম্পাসে বিক্ষোভ করে। কিন্তু বিক্ষোভ তীব্র হওয়ায় বিশ্ববিদ্যালয় প্রশাসন ক্যাম্পাসে ইন্টারনেট সেবা বন্ধসহ কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করে।

ভারতীয় সংবাদমাধ্যম দ্য নিউ ইন্ডিয়ান এক্সপ্রেস জানায়, আলীগড় বিশ্ববিদ্যালয় প্রশাসনের এই পদক্ষেপের কারণে উপাচার্য তারিক মনসুর ও রেজিস্ট্রার এস আব্দুল হামিদকে বহিষ্কার করেছেন ওই শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীরা।

রবিবার আলীগড়ে ইন্টারনেট সংযোগ সচল হওয়ার পর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এক বিবৃতিতে উপাচার্য ও রেজিস্ট্রারকে বহিষ্কার করে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, আগামী ৫ জানুয়ারির মধ্যে ভিসি ও রেজিস্ট্রার বাসভবন খালি করে দেয়ার জন্য ভিসি এবং রেজিস্ট্রারকে অনুরোধ জানানো হলো।

নাগরিকত্ব আইনবিরোধী বিক্ষোভের জেরে ৫ জানুয়ারি পর্যন্ত বিশ্ববিদ্যালয়টিকে বন্ধ ঘোষণা করা হয়েছে। এর মাঝেই শিক্ষক, শিক্ষার্থী ও কর্মচারীদের বিবৃতিতে ভিসি এবং রেজিস্ট্রারকে বহিষ্কারের ঘোষণা এল।

যদি ওই সময়ের মধ্যে ভিসি এবং রেজিস্ট্রার পদত্যাগসহ ক্যাম্পাস ত্যাগ না করেন, তাহলে বিশ^বিদ্যালয়ে সব কার্যক্রম থেকে বিরত থাকারও ঘোষণা দেয়া হয়েছে বিবৃতিতে।

Comments are closed, but trackbacks and pingbacks are open.