চাঁদপুর দুই থানার মধ্যে (৫৮৩০ মিটার) তিন বছর ধরে শেষ হয়নি সাচার থেকে নায়েরগাঁও আসার রাস্তার মেরামত কাজ

স্বাধীন বাংলা নিউজ টিভি স্টাফ রিপোর্টার মোঃতপছিল হাছানঃ
চাঁদপুরের কচুয়া উপজেলার সাচার-নায়েরগাঁও ভায়া বড়দৈল রাস্তার মেরামত কাজ বন্ধ থাকায় জন দুর্ভোগ চরমে উঠেছে। রাস্তাটি কচুয়া ও মতলব এ দুইটি উপজেলার সংযোগকারী রাস্তা হিসাবে অতীব গুরুত্বপূর্ণ। বিশ^ ব্যাংকের অর্থায়নে এলজিইডি আওতাধীন এ রাস্তার সাচার হতে কাচিয়ারা স্কুল পর্যন্ত প্রায় ৬ কি.মি. (৫৮৩০ মিটার) মেরামত কাজের জন্য বরাদ্ধ হয় ২ কোটি ৬৫ লক্ষ ৮৬ হাজার টাকা। টেন্ডার প্রক্রিয়া সম্পন্নের পর ২০১৬ সালের ২৩ জুন ওয়ার্ক অর্ডার পেয়ে কাজ শুরু করে ঠিকাদারী প্রতিষ্ঠান এ.এ.ট্রেগিং কন্সট্রাকশন (প্রোপাইটার এ. জেড. একলাছ উদ্দিন)। শুরু থেকেই ঠিকাদার গড়িমসি করে রাস্তা মেরামতের কাজ করে আসছে বলে স্থানীয় লোকজনের অভিযোগ।
ওয়ার্ক অর্ডার পাওয়ার পর হতে অদ্যাবধি পর্যন্ত প্রায় ৩ বছরে সাচার মন্দির হতে পাথৈর মসজিদ পর্যন্ত প্রায় সোয়া কিলোমিটার রাস্তার পিচ ঢালা হয়েছে এবং রাস্তার স্থানে স্থানে কিছু অংশে প্যালাসাটিংয়ের কাজ করা হয়েছে মাত্র। বড়দৈল জামতলা থেকে বেরকোটা পর্যন্ত প্রায় ৪ কি.মি. রাস্তার জরাজীর্ণ অবস্থা। এর মধ্যে বড়দৈল জামতলা থেকে আতিশ^রের আটালিয়া ব্রীজ পর্যন্ত প্রায় ৩কিলোমিটার অংশের খুবই বেহাল দশা। উক্ত অংশে ক’ ফুট অন্তর অন্তর বড় গর্ত সৃষ্টি হয়েছে। বর্তমানে (বর্ষাকালে) এসব গর্ত বৃষ্টির পানিতে ভরে থাকায় যানবাহন চলাচল বন্ধ হয়ে যাওয়ার উপক্রম হয়েছে। রাস্তার অবস্থা এতটাই নাজুক যে, রাস্তার কোন কোন অংশে পায়ে হেঁটে চলাচল করাও খুবই কষ্টসাধ্য। এ গর্তময় রাস্তা ধরে প্রতিদিন শত শত যানবাহন চলাচল করছে দুর্ঘটনার ঝুকি নিয়ে।
এব্যাপারে উপজেলা প্রকৌশলী জাকির হোসেন ও সহকারী প্রকৌশলী কামাল হোসেন জানান, রাস্তাটি এপর্যন্ত অনুর্ধ্ব ২০ ভাগ মেরামত কাজ করা হয়েছে মাত্র। ঠিকাদার চুক্তিমোতাবেক কাজ না করায় ওই রাস্তা মেরামত কাজের ওয়ার্ক অর্ডার বাতিল করা হয়েছে। ২০১৯-২০২০ অর্থ বছরে আবারো উক্ত রাস্তা পুনঃ মেরামত করার জন্য প্রাক্কলন তৈরি করে উর্ধ্বতন কতৃপক্ষের নিকট প্রস্তাব পাঠানো হচ্ছে।
এদিকে এ.এ.ট্রেগিং কন্সট্রাকশন এর ঠিকাদার (রাস্তাটি মেরামতের দায়িত্বপ্রাপ্ত ঠিকাদার) শিশির মিয়া সাথে বেশ কয়েকবার তার দুইটি মোবাইল নম্বারে (০১৭১১২৬২৯৩৫,০১৭১১৩৪০০০১)যোগাযোগ করার চেষ্টা করা হয়। তিনি ফোন রিসিব না করায় তার বক্তব্য জানা সম্ভব হয়নি।

Comments are closed, but trackbacks and pingbacks are open.