চাঁদপুর মতলবে বিনা অনুমতি বিহীন চলছে আধারা আইডিয়েল কিন্ডার র্গাডেন চলছে

  স্বাধীন বাংলা নিউজ টিভি স্টাফ রিপোর্টার মোঃতপছিল হাছানঃ
চাঁদপুরের মতলব দক্ষিন উপজেলার নায়েরগাঁও উত্তর ইউনিয়ের আধারা চুন্নু মার্কেট এলাকায় বিনা অনুমতিতে চলছে আইডিয়েল কিন্ডার র্গাডেন সরকারি নিয়ম নিতি নামে এই প্রতিষ্ঠানটি চালিয়ে আচ্ছে।
সরেজমিনে গিয়ে দেখা যায় আধারা কিন্ডার র্গাডেন
মাধ্যমিক শিক্ষা বোর্ড এবং শিক্ষা মন্ত্রনালয়ের বিনা অনুমতি ছাড়াই চলছে (জুনিয়ার উচ্চ বিদ্যালয়)  আধারা আইডিয়াল কিন্ডার র্গাডেন যা কিনা সম্পুর্ন্য  আইনের বহিরভূত এ প্রতিষ্ঠানে বর্তমানে প্লে থেকে অষ্টম শ্রেনী পর্যন্ত ছাত্র ছাত্রীদের ভর্তি করাচ্ছে এবং পাশে একটি  পুকুরের মধ্যে ময়লা আবর্জনা ও পাঁচ শতাংশ যায়গার মধ্যে এই পতিষ্ঠানটি।
পাশেই মাত্র দুইশ গজ দুরে আধারা উচ্চ বিদ্যালয় থাকার পরও আরেকটি জুনিয়র উচ্চ মাধ্যমিক  হওয়ায় অভিবাবকদের মধ্যে উঠকন্ঠা বিরাজ করছে ।
ব্যাপারে অধিদপ্তরের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, প্রাথমিক শিক্ষা অফিসার কোনো ফাইল আমাদের কাছে নেই। চাঁদপুর জেলায় জানতে চাইলে অধিদপ্তরের মহাপরিচালক স্বাধীন বাংলা নিউজ টিভি কাছে  বলেন, নিবন্ধন দেওয়ার ব্যাপারে সরকার নীতিগতভাবে কিছুটা নিরুৎসাহিত করছে। তবে যেহেতু নিবন্ধনের একটি নীতিমালা আছে, সেজন্য প্রক্রিয়াটি এখনও অব্যাহত রাখা হয়েছে এই পজিষ্টান আমাদের কাছে এরকুম কোনো ফাইল নেই।অধিদপ্তরের ধীরে চলো নীতির কারণে নিবন্ধন প্রক্রিয়া থেমে আছে এমন অভিযোগের বিষয়ে তিনি বলেন, এটি সঠিক নয়। গত বছরও একটি উল্লেখযোগ্য সংখ্যক কিন্ডারগার্টেনকে নিবন্ধন দেওয়া হয়েছে।
 নার্সারি/ প্রিপারেটরি/ প্রি-ক্যাডেট/ কিন্ডারগার্টেন শিক্ষা প্রতিষ্ঠানগুলো নিয়মবহির্ভূতভাবে পরিচালিত হচ্ছে। এসব বিদ্যালয়ের অবকাঠামোগত সুযোগ-সুবিধা, ছাত্রছাত্রী ভর্তি, ভর্তি ফি নির্ধারণ, প্রযুক্তি ব্যবহার এবং পাঠ্যবই অন্তর্ভুক্তির ক্ষেত্রে কোনো নিয়মনীতি অনুসৃত হচ্ছে না। অন্যদিকে পাঠ্য তালিকায় বইয়ের আধিক্যে কোমলমতি শিক্ষার্থীদের ওপর মানসিক চাপ বাড়ছে বলে বিভিন্ন সংবাদমাধ্যমে সংবাদ প্রকাশিত হচ্ছে। এ পরিপ্রেক্ষিতে অননুমোদিতভাবে গড়ে ওঠা শিক্ষা প্রতিষ্ঠানগুলো যাচাইক্রমে করণীয় নির্ধারণপূর্বক সুপারিশ প্রণয়নের জন্য বিভাগীয় বা জেলা ও উপজেলা পর্যায়ে টাক্সফোর্স গঠন করা হয়েছে।
এলকার একাধীক অভিবাবকরা বলেন আইডিয়াল কিন্ডার র্গাডেনে আমাদের সন্তানদের পড়াতে হলে অনেক খরচ বহন করতে হয় । যা কিনা অনেক অভিবাবকের পক্ষে সম্ভব না। এমনকি আধারা উচ্চ বিদ্যালয়ে ভর্তি করাতে চাইলে বিভিন্ন অজুয়াত দেখিয়ে তারা তাদের স্কুলেই রেখে দেয় ।
এ বিষয়ে জানতে চাইলে আধারা কিন্ডার র্গাডেনের প্রতিষ্ঠাতা মোফাজ্জল হোসেন বলেন আমি
উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আঃ রহিম খাঁনের সাথে আলচনা করেছি এবং  অনুমতির জন্য কাগজ পত্র জমা দিয়েছি ।
মাধ্যমিক শিক্ষা অফিসার আঃ রহিম খাঁন বলেন অনুমতি নিতে তারা এসেছিলেন আমি তাদের জানিয়ে দিয়েছি মন্ত্রনালয় থেকে অনুমতি আনতে হবে ।

Comments are closed, but trackbacks and pingbacks are open.