বুলবুল’ তাণ্ডবে ২৬৩ কোটি টাকার ফসলের ক্ষতি

অনলাইন ডেস্ক:

ঘূর্ণিঝড় ‘বুলবুল’র তাণ্ডবে ২৬৩ কোটি ৫ লাখ টাকার ফসলের ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক।

তিনি বলেছেন, প্রাথমিকভাবে প্রাপ্ত তথ্য অনুযায়ী ঘূর্ণিঝড় বুলবুলের আঘাতে ক্ষতিগ্রস্ত জমির পরিমাণ ৪২২ হাজার ৮৩৬ হেক্টর, যা মোট আক্রান্ত জমির ৮ শতাংশ। ক্ষতিগ্রস্ত ফসলের পরিমাণ ৭২ হাজার ২১২ মেট্রিক টন। আর্থিক ক্ষয়ক্ষতির পরিমাণ ২৬৩ কোটি ৫ লাখ টাকা। মোট ক্ষতিগ্রস্ত কৃষকের সংখ্যা ৫০ হাজার ৫০৩ জন।

মঙ্গলবার (১২ নভেম্বর) সকালে ঘূর্ণিঝড়ে ফসলের ক্ষয়ক্ষতি সম্পর্কে সচিবালয়ে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান কৃষিমন্ত্রী।

ড. আব্দুর রাজ্জাক বলেন, গত ৮ থেকে ১০ নভেম্বর ঘূর্ণিঝড় ‘বুলবুল’ দেশের উপকূলীয় দক্ষিণাঞ্চলের জেলা সমূহের উপর আঘাত হেনেছে। ঝড়ের আঘাতের ফলে উপকূলীয় ও পার্শ্ববর্তী ১৬টি জেলার ১০৩টি উপজেলায় এ ঝড়ের প্রভাব পড়েছে। ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে প্রাথমিকভাবে ১৬টি জেলায় রোপা আমন, শীতকালীন শাক সবজি, সরিষা, খেসারি, মসুর ও পান ফসল আক্রান্তের তথ্য পাওয়া গেছে।

প্রাথমিক তথ্যের ভিত্তিতে ফসলের ক্ষয়ক্ষতির বিবরণ দিয়ে মন্ত্রী জানান, বুলবুলের প্রভাবে আক্রান্ত জেলাগগুলো হলো- খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, নড়াইল, বরিশাল, ভালো, পটুয়াখালী, বরগুনা, পিরাজপুর, ঝালকাঠি, মাদারীপুর, গোপালগঞ্জ, শরীয়তপুর, নোয়াখালী, ফেনী ও লক্ষীপুর। ঘূর্ণিঝড়ে রোপা আমন, শীতকালীন সবজি, সরিষা, খেসারি, মসুর ও পান ক্ষতিগ্রস্ত হয়েছে। আক্রান্ত ফসল সমূহের আবাদকৃত জমির পরিমাণ ও ২০ লাখ ৮৩ হাজার ৮ শত ৬৮ হেক্টর। আক্রান্ত ফসলি জমির পরিমাণ ২ লাখ ৮৯ হাজার ০০৬ হেক্টর (মোট আবাদকৃত জমির ১৪%)।

রোপা আমন ২ লাখ ৩৩ হাজার ৫ শত ৭৪ হেক্টর, শীতকালীন সবজি ৪১৬ হাজার ৮৮৪ হেক্টর সরিষা, এক হাজার ৪৭৬ হেক্টর ৩১ হাজার ৮৮ হেক্টর, মসুর ১৯৫ হেক্টর, পান ২ হাজার ৬৬৩ হেক্টর ও অন্যান্য ৩ হাজার ১২৬ হেক্টর, যোগ করেন কৃষিমন্ত্রী।

ক্ষতিগ্রস্ত কৃষকদের ক্ষতি পুষিয়ে নেওয়ার বিষয়ে অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা চলছে বলে জানান ড. আব্দুর রাজ্জাক।

তিনি বলেন, অতিরিক্ত কৃষি পুনর্বাসন কর্মসূচি বাস্তবায়নের প্রস্তুতি চলছে। অর্থ মন্ত্রণালয় থেকে বরাদ্দ প্রাপ্তির পর যথাসম্ভব দ্রুত ক্ষতিগ্রস্ত এলাকায় কৃষি পুনর্বাসন কার্যক্রম গ্রহণ করা হবে।

Comments are closed, but trackbacks and pingbacks are open.