‘বিছনাকান্দি গেলে দুই দিন পড়ে থাকতে হয় বিছানায়’

নিজস্ব প্রতিবেদক

সিলেটের আকর্ষণীয় পর্যটন স্পট বিছনাকান্দি। তবে গোয়াইনঘাটের এই পর্যটন স্পটে যাওয়ার যে রাস্তা এর করুণ অবস্থার কারণে অনেকেই ইচ্ছা থাকা সত্ত্বেও সেখানে যেতে চান না। রাস্তার সেই করুণ অবস্থার কথা এবার স্বীকার করলেন খোদ পর্যটন মন্ত্রণালয়ের সচিব। তিনি জানালেন, নিজে সেখানে গিয়েছিলেন। দেখেছেন কেউ একবার বিছনাকান্দি গেলে তাকে এসে দুদিন বিছানায় পড়ে থাকতে হবে।

বুধবার জাতীয় প্রেসক্লাবে একটি অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছিলেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মো. মহিবুল হক। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী।

ট্যুরিজম মিডিয়া ফেলোশিপপ্রাপ্ত সাংবাদিকদের হাতে সনদ তুলে দেয়া উপলক্ষে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সচিব মহিবুল হক বলেন, ‘গত শনি ও রবিবার সিলেট ও সুনামগঞ্জে গিয়েছিলাম বিভিন্ন পর্যটন স্পট দেখার জন্য। আমি জাফলং গিয়েছি, বিছনাকান্দি গিয়েছি। রাস্তার যে দুরাবস্থা তাতে দুই তিন দিন বিছানায় শুয়ে থাকা লাগে। মনে হয় শরীরের নাট-বল্টু যেন খসে পড়ছে।’

মহিবুল হক বলেন, ‘পর্যটন মন্ত্রণালয়ের সঙ্গে সবার একটি সমন্বিত উদ্যোগ প্রয়োজন। রাস্তাঘাট ভালো হলে একজন পর্যটক যখন যেখানে যাওয়ার যেতেন, অন্যদেরও উৎসাহিত করতেন। কিন্তু আমার মতো যদি বলে এখানে এসে মাজায় ব্যথা হয়ে গেছে তাহলে যেতে সাহস পাবে না।’

এসময় তিনি পর্যটন সেক্টরের উন্নয়নের সরকারের বিভিন্ন পদক্ষেপ তুলে ধরেন। বলেন, সরকার পর্যটন মাস্টার প্ল্যান করার উদ্যোগ নিয়েছে। আগামী অক্টোবরের ৭ তারিখের মধ্যে এই বিষয়ে কাজ করতে ফার্মকে ওয়ার্ক অর্ডার দেয়া হবে। তিনি বলেন, পর্যটনকে এগিয়ে নিতে আমাদের সবার উদ্যোগ প্রয়োজন।

বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের সহায়তায় এভিয়েশন অ্যান্ড ট্যুরিজম জার্নালিস্ট ফোরাম অব বাংলাদেশ (এটিজেএফবি) এ অনুষ্ঠানের আয়োজন করে। এ বছর মোট ১০ জন সাংবাদিককে ট্যুরিজম ফেলোশিপ-২০১৯ দেওয়া হয়েছে।

পর্যটন শিল্পের বিকাশে ভূমিকা রাখায় ট্যুরিজম মিডিয়া ফেলোশিপ পেয়েছেন  বাংলানিউজটোয়েন্টিফোর.কমের মফিজুল সাদিক, ফিন্যানশিয়াল এক্সপ্রেসের কামরুন নাহার, সমকালের কামরান সিদ্দিকী, ইনকিলাবের হাসান সোহেল, বিটিভির খালিদ আহসান, ইন্ডিপেন্ডেন্ট টিভির আশিক হোসেন, এসএ টিভির এম এম বাদশাহ, চ্যানেল২৪ এর মাহফুজ কামাল, মাই টিভির রাকিব হাসান ও বার্তাটোয়েন্টিফোর.কমের স্পেশাল করেসপন্ডেন্ট সেরাজুল ইসলাম।

এ সময় আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. ভুবন চন্দ্র বিশ্বাস, এটিজেএফবি সভাপতি নাদিরা কিরণ, সাধারণ সম্পাদক তানজিম আনোয়ার প্রমুখ।

Comments are closed, but trackbacks and pingbacks are open.