একটি জাতীর সংস্কৃতিই হচ্ছে ঐ জাতীর পরিচয়। এ্যড. নুরুল ইসলাম সুজন

0

তোবারক হোসেন খোকন দুর্গাপুর(নেত্রকোনা)প্রতিনিধি

সংস্কৃতি মানুষের মুল্যবান সম্পদ। একটি জাতির সংস্কৃতি হারিয়ে যাওয়া মানে সে জাতির পরিচয় হারিয়ে যাওয়া। মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক চর্চা, ইতিহাস ও ঐতিহ্য সংরক্ষনে কাজ করছেন বিধায় এ দেশে নানা সংস্কৃতি বিস্তার লাভ করছে। নেত্রকোনার দুর্গাপুরে গাড়ো সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব ওয়ানগালা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে রেলপথ মন্ত্রী এ্যড. নুরুল ইসলাম সুজন এ কথা বলেছেন।

বিরিশিরি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর কালচারাল একাডেমী মিলনায়তনে শুক্রবার বিকেলে ২দিন ব্যাপি গাড়ো সমাবেশ, মেলা ও সাংস্কৃতিক উৎসব ওয়ানগালা অনুষ্ঠান ২০১৯ উদ্ধোধন করেন নেত্রকোনা- ০১ আসনের সংসদ সদস্য মানু মজুমদার। উদ্ধোধনী আলোচনায় নেত্রকোনা জেলা প্রশাসক মঈনউল ইসলাম এর সভাপতিত্বে প্রধান বক্তা ছিলেন, মৎস্য ও প্রানী সম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু এমপি। অন্যান্যের মধ্যে আলোচনা করেন, জেলা পুলিশ সুপার জয়দেব চৌধুরী, একাডেমীর পরিচালক শরদিন্দু সরকার (স্বপন হাজং), নির্বাহী সদস্য এডলফ মারাক, আদিবাসী লেখক ও গবেষক রেভা: মনিন্দ্র নাথ মারাক, আদিবাসী নেতা ভদ্র দ্রং, মৃনাল কান্তি সাংমা, লুদিয়া রুমা সাংমা প্রমুখ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, নেত্রকোনা জেলা আওয়ামীলীগ সহ:সভাপতি ও কলমাকান্দা উপজেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আব্দুল খালেক তালুকদার, নেত্রকোনা জেলা আওয়ামীলীগ সদস্য ও দুর্গাপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান জান্নাতুল ফেরদৌস ঝুমা তালুকদার, এএসপি দুর্গাপুর সার্কেল মো. সাইদুর রহমান, উপজেলা আওয়ামীলীগ সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলা উদ্দিন আল আজাদ, সাধারণ সম্পাদক সাজ্জাদুর রহমান সাজ্জাদ, উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ তোফায়েল আহমেদ, মেয়র দুর্গাপুর পৌরসভা হাজী আব্দুস সালাম প্রমুখ। অনুষ্ঠানে আমন্ত্রীত অতিথিদের গাড়ো সাংস্কৃতিক ঐতিহ্যের প্রতিক দিয়ে বরণ শেষে গাড়োদের কৃষ্টি তুলে ধরে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশ করা হয়। উপজেলা আওয়ামীলীগ, যুবলীগ, ছাত্রলীগ ও তাঁর অঙ্গ সংগঠনের পক্ষ থেকে এর পক্ষ থেকে মন্ত্রী দ্বয় ও এমপি মহোদয়কে ফুলেল শুভেচ্ছায় বরণ করা হয়।

প্রধান অতিথি বলেন, বাংলাদেশ আওয়ামীলীগ উন্নয়নের রাজনীতি বিশ^াস করে। দুর্গাপুর বাসীর গণদাবীর প্রেক্ষিতে নেত্রকোনার মৎস্য ও প্রানী সম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু, স্থানীয় সংসদ সদস্য মানু মজুমদার কে সাথে নিয়ে, মাননীয় প্রধানমন্ত্রীর সাথে কথা বলে জারিয়া থেকে দুর্গাপুর পর্যন্ত রেলপথ সম্প্রসারণ ও বিরিশিরি-শিবগঞ্জ সেতু কাজের প্রকল্প গ্রহন করবেন বলে সকলকে আশ্বাস প্রদান করেন।

 

Leave A Reply