দুর্গাপুর ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত

0

দুর্গাপুর(নেত্রকোনা)প্রতিনিধি

বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধের ইতিহাস নতুন প্রজন্মের কাছে তুলে ধরার এক অবিস্মরণীয় বিষয়ই হচ্ছে মুজিবনগর দিবস।

এ উপলক্ষে জেলার দুর্গাপুরে উপজেলা প্রসাশন ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান গুলোতে যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে মুজিবনগর দিবস। উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভার শুরুতে শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে এক মিনিট নীরবতা ও মোনাজাত শেষে ইউএনও মোহাম্মদ তোফায়েল আহমেদ এর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান জান্নাতুল ফেরদৌস ঝুমা তালুকদার। বিশেষ অতিথি ছিলেন উপজেলা আওয়ামীলীগ সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলা উদ্দিন আল আজাদ, ওসি মিজানুর রহমান, ভাউস চেয়ারম্যান পারভিন আক্তার, সাবেক মুক্তিযোদ্ধা ডেপুটি কমান্ডার সোহরাব হোসেন তালুকদার প্রমুখ।

বক্তারা বলেন, মুক্তিযুদ্ধের কিছুদিনের মধ্যেই ১৯৭১ সালের ১০ই এপ্রিল গঠিত হয় বাংলাদেশের প্রথম প্রবাসী সরকার, যা মুজিবনগর সরকার নামে পরিচিত। ১৭ই এপ্রিল মেহেরপুর জেলার বৈদ্যনাথতলা (বর্তমান মুজিবনগর উপজেলা) গ্রামের আমবাগানে স্বাধীন বাংলাদেশের প্রথম সরকার শপথ গ্রহণ করেছিলো। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এই সরকারের রাষ্ট্রপতি নিযুক্ত হন। কিন্তু তিনি তখন পাকিস্তানে কারাগারে বন্দী। তাঁর অনুপস্থিতিতে উপ-রাষ্ট্রপতি, সৈয়দ নজরুল ইসলাম অস্থায়ী রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেন। তাজউদ্দীন আহমদ প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। মুক্তিযুদ্ধ পরিচালনা এবং দেশে ও বিদেশে এই যুদ্ধের পক্ষে জনমত গড়ে তোলা ও সমর্থন আদায় করার ক্ষেত্রে এই সরকার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এই সরকার গঠনের পর থেকে অগণিত মানুষ দেশকে মুক্ত করার জন্য সশস্ত্র সংগ্রামে ঝাঁপিযে পড়ে। এই ইতিহাস নতুন প্রজম্মের কাছে তুলে ধরতে শিক্ষা প্রতিষ্ঠান প্রধানদের অনুরোধ জানানো হয়। এছাড়া দুর্গাপুর মহিলা ডিগ্রি কলেজ মিলনায়তনে শহীদদের আত্মার মাগফেরাত কামনায় নীরবতা পালন শেষে অধ্যক্ষ ফারুক আহমেদ তালুকদার এর সভাপতিত্বে উপস্থিত শিক্ষার্থীদের মাঝে দিবসের তাৎপর্য তুলে ধরে আলোচনা সভায় বক্তব্য রাখেন, সহকারী অধ্যাপক আব্দুল আজিজ, নাসরিন হেলালী, লিয়াকত আলী, সমরেন্দ্র রিছিল, গৌতম কুমার মল্লিক প্রমুখ।

Leave A Reply