সরিষাবাড়ীতে গাছের পিলার দিয়ে স্বে^চ্ছাশ্রমে সেতু নির্মাণ

0

সরিষাবাড়ী (জামালপুর) প্রতিনিধিঃ
কেউ বিয়ে করতে বা দিতে চায়না,এ এলাকার আতœীয় বাড়ীতে আসা যাওয়ার অনীহা,ছেলে-মেয়ে স্কুল-কলেজে পাঠিয়ে হতাশা,রোগী হাসপাতালে নেয়ার আগেই মৃত সহ নানা প্রতিকুলতার অবসান ঘটাতে স্বেচ্ছা শ্রমে গাছের পিলার দিয়ে চলতি বছরের ৬ এপ্রিল থেকে ব্রীজ নির্মানের কাজ শুরু করেছেন এলাকাবাসী। যমুনা নদীর সাতপোয়ার জামিরা পশ্চিম পার্শ্ব থেকে এ শাখা নদী শুরু হয়েছে। এ নদীর উপর র্নিমিত ব্রীজটি গফুরের বাড়ীর সামনে হইতে জিকাতলা পর্যন্ত এ ব্রীজ নির্মান সহ ব্রীজের শেষ প্রান্তে একটি মাটির রাস্তা তৌরী করবেন বণ্যার আগেই এ টার্গেট কে সামনে রেখেছেন এলাকাবাসী।
সরেজমিনে গিয়ে জানা গেছে-সরিষাবাড়ী উপজেলার চর সরিষাবাড়ী থেকে পৌর সভার ঝালুপাড়া ঘাট পর্যন্ত চলাচলের রাস্তা ও সেতু না থাকায় স্কুল-কলেজের ছাত্র-ছাত্রীসহ প্রায় ১২-১৫ হাজার এলাকাবাসী দৈনন্দিন চলাচলে একমাত্র যোগাযোগ মাধ্যমে দুর্ভোগ নিয়ে চলে আসছিল । পৌর সভার ঝালুপাড়া ব্রীজ থেকে পশ্চিমে চর সরিষাবাড়ী স্কুল পর্যন্ত দুটি ব্রীজের গন দাবী এলাকাবাসীর। সে স্থলে দাশের বাড়ী এবং চর সরিষাবাড়ী নয়াপাড়ার মাঝখানে একটি ব্রীজ র্নিমানাধীন রয়েছে।নয়াপাড়ার পিছনের নদীর ব্রীজটি অতি গুরুত্ব থাকলেও অদৃশ্য কারনে ব্রীজটি সরকারী ভাবে নির্মিত হচ্ছেনা। নির্মানাধীন ব্রীজটি গফুরের বাড়ীর সামনে হইতে জিকাতলা পর্যন্ত এ ব্রীজটি নির্মিত করার ছক একেছেন এলাকাবাসী।ব্রীজ নির্মিত এ রাস্তা দিয়ে সাতপোয়া ইউনিয়নের ২নং ওয়ার্ড়ের দেওয়া পাড়া,চর জামিরা ও ৩ নং ওয়ার্ডের অলি পাড়া সহ পোগলদিঘা ইউনিয়নের টাকুরিয়া,ব্রাক্ষনজানি,সহ কাজীপুরের শালগ্রাম ও মাজনাবাড়ী এবং শালদহের ৯০% লোকেরা দূর্ভোগ নিয়ে চলাচল করে থাকে।এ কারণে স্থানীয় গ্রামের বাসিন্দারা তাদের নিজ অর্থায়নে ও নিজেদের বাড়ীর আঙ্গীনায় কিংবা বাগানে লাগানো ইউকিলিপটার গাছ দিয়ে স্বেচ্ছাশ্রমে সেতুটি নির্মাণ কাজ করছেন। পিলার দ্বারা ব্রীজ নির্মার্ণে প্রায় ৭শতাধিক গাছের প্রয়োজন । এ ছাড়াও আরও প্রচুর কাঠ ও লৌহজাত দ্রব্য প্রয়োজন হবে।এর পরেও ব্রীজ নির্মান কাজটি শুরু করায় উৎফুল্ল লক্ষ করা গেছে এলাকাবাসীর মাঝে। ব্রীজটি ইউকেলিকটাস গাছের পিলার বানিয়ে ৩২০ ফিট লাম্বা ও ৬ ফিট প্রস্থ করন কাজে প্রায় ৮/১০ লক্ষ টাকা ব্যায় হবে বলে এলাকাবাসী ধারনা করছেন।
কাঠ দ্বারা এ ব্রীজ নির্মানের জন্য উপজেলার ১নং সাতপোয়া ইউনিয়নের চেয়ারম্যান আবু তাহের,সদস্য আলমগীর কবীর,সমাজ সেবক শরিফুল ইসলাম লিটন,জাহিদুল ইসলাম বাবলু,ও সোহেল রানা এ উদ্যোগে নেন। এ কাজের স্বাগত জানিয়ে এলাকার নর-নারীগন উৎফুল্ল্য মনে স্বেচ্ছা শ্রমে এ ব্রীজ নির্মান কাজে সাবিক সহযোগীতায় শুরু করেছেন ।
জানতে চাইলে সাতপোয়া ইউপি চেয়ারম্যান আবু তাহের জানান, আসন্ন বর্ষার আগেই কাঠের তৌরী সেতু দিয়ে এলাকাবাসী চলাচল করতে পারবে। আমাদের মাননীয় স্বাস্থ্য ও পরিবার কল্যান প্রতিমন্ত্রী ডাঃ মুরাদ হাসান সহ প্রধানমন্ত্রীর দৃষ্টি আর্কষণ করছি আমাদের এই আদি চর সরিষাবাড়ী দিয়ে নামকরন আমাদের এই সরিষাবাড়ী। তাই আমাদের চর সরিষাবাড়ী থেকে ঝালুপাড়া ঘাট পর্যন্তচলাচলের রাস্তা ও একটি ব্রীজ ইউনিয়নবাসীর পক্ষ থেকে দাবী জানিয়েছেন।

ছবির ক্যাপশনঃ- জামালপুরের সরিষাবাড়ী উপজেলার যমুনা নদীর সাতপোয়ার জামিরা পশ্চিম পার্শ্ব থেকে এ শাখা নদীর উপর এলাকাবাসীর নির্মিত ব্রীজটি গফুরের বাড়ীর সামনে হইতে জিকাতলা পর্যন্ত ব্রীজ নির্মান চলমান রেখেছেন এলাকাবাসী।

Leave A Reply