বরগুনায় বনবিভাগের গাছ আটক

মো.মিজানুর রহমান নাদিম,বরগুনা প্রতিনিধি:

বরগুনার তালতলীতে সংরক্ষিত বনাঞ্চলের চুরি হওয়া গাছ আটক করেছে বন বিভাগ। তবে এ বিষয়ে কোনো ব্যবস্থা নেয়নি বন কর্তৃপক্ষ। ঘটনাটি ঘটেছে উপজেলার চাউলাপাড়া এলাকায়।

স্থানীয় সূত্রে জানা যায়, উপজেলার শারিকখালী ইউনিয়নের চাউলাপাড়া এলাকার সংরক্ষিত বনাঞ্চলের চুরি হওয়া ৭ পিছ গাছ মজিবর মৃধার বাড়ি থেকে আটক করেছে বন বিভাগ। ১০-১২জন স্থানীয়রা অভিযোগ করেন ওই মজিবর মৃধা বনের কিছু অসাধু কর্মকর্তা কর্মচারীদের যোগসাজসে কয়েক বছর যাবৎ বনের গাছ কেটে পার্শ্ববর্তী কলাপাড়া উপজেলায় বিক্রি করছে। সম্প্রতি মজিবর বন থেকে ৭পিচ কেওড়া কাঠ কেটে তার বাড়ির বাহির পাশের খালের কেওয়াকাটা বনে রাখে। খবর পেয়ে বন বিভাগের লোকজন এসে ওই কাঠ জব্দ করে স্থানীয় আবদুর রব হাওলাদারের কাছে জমা রাখেন। অভিযুক্তদের বিরুদ্ধে কোন ব্যবস্থা নেয়নি বন কর্তৃপক্ষ। তবে এ বিষয়ে উল্টা দায়সাড়া বক্তব্য দিচ্ছে বন বিভাগের কর্মকর্তারা।
গাছ জব্দ করে রাখা আঃ রব হাওলাদার জানান, মজিবর মৃধার আনা গাছ বিট কর্মকর্তা জব্দ করে আমার কাছে রেখে গেছে।
অভিযুক্ত মজিবর মৃধা জানান, ওখানের সব গাছ আমার নয়। আগের জব্দকৃত ২টিসহ ছোট ছোট লাকড়ির গাছ তিনি বন থেকে এনেছেন।
সংশ্লিষ্ট নিশানবাড়ীয়া বিট কর্মকর্তা গোলাম মোস্তফা জানান, বনের গাছ চুরি বা পাঁচারের ব্যাপারে কোন কর্মকর্তা কর্মচারী জড়িত নয়। তবে চাউলাপাড়া সংরক্ষিত বনের গাছ জব্দ করা হয়েছে। অভিযুক্তদের  বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেয়ার জন্য রেঞ্জ কর্মকর্তাকে সুপারিশ করা হয়েছে।
উপজেলা রেঞ্জ কর্মকর্তা মি. নয়ন মিস্ত্রি জানান, বন কর্মকতাদের বিরুদ্ধে যে সব অভিযোগ করেছে স্থানীয়রা সে গুলো মিথ্যা ও বনোয়াট। বনের গাছ জব্দ করা হয়েছে। তবে এ ব্যাপারে তদন্ত চলছে।  সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

Comments are closed, but trackbacks and pingbacks are open.