এবার এক সঙ্গে কুর্দি হটাবে তুরস্ক-রাশিয়া

টানা পাঁচ ঘণ্টার বৈঠক করে সিরিয়া ইস্যুতে ১০ ধারার একটি সমঝোতায় পৌছেছেন রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন ও তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেব এরদোয়ান।

বুধবার (২৩ অক্টোবর) রাশিয়ার দক্ষিণাঞ্চলে রিসোর্ট শহর সোচিতে বৈঠকটি অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে সিরিয়ার সীমান্ত থেকে কুর্দি বাহিনীকে হটাতে তাদের মধ্যে চুক্তি স্বাক্ষরের ঘোষণা আসে।

চুক্তি অনুসারে, সিরিয়ার সীমান্ত এলাকা থেকে কুর্দিদের সরাতে তুর্কি সেনাদের সঙ্গে একজোট হয়ে টহল দেবে রুশ সেনারা। দুই দেশ এই চুক্তিকে ‘ঐতিহাসিক’ বলে আখ্যায়িত করেছে।

এদিকে এই চুক্তির প্রতি পূর্ণ সমর্থন তুলে ধরে রুশ প্রেসিডেন্টকে ধন্যবাদ জানিয়েছেন সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ।

বলা হচ্ছে, রাশিয়া ও তুরস্কের মধ্যে এই চুক্তির ফলে তুরস্ক কুর্দিদের দখল নেওয়া এলাকাগুলো পুনরায় নিয়ন্ত্রণে নিয়ে নেবে। আর রাশিয়া সিরিয়ার বাহিনীর সঙ্গে বাকি এলাকাগুলোয় নজরদারি রাখবে।

তুরস্কের সেনাবাহিনী গত ৯ অক্টোবর থেকে সন্ত্রাস বিরোধী যুদ্ধ ও তুর্কি-সিরিয়া সীমান্ত থেকে কুর্দি গেরিলাদের মূলোৎপাটনের অজুহাতে সিরিয়া সীমান্তে হামলা চালায়। অবশ্য ১৭ অক্টোবর থেকে পাঁচদিনের যুদ্ধবিরতিতে সম্মত হয় তুরস্কের এরদোয়ান সরকার। যুদ্ধবিরতির ওই সময়সীমা শেষ হওয়ার আগেই তুর্কি ও রুশ প্রেসিডেন্টের মধ্যে এ সমঝোতা হলো।

উত্তর সিরিয়া থেকে মার্কিন সেনা সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নেয়ার পর ওয়াশিংটনের সবুজ সংকেত নিয়ে তুরস্ক সিরিয়ায় হামলা চালায়। তুর্কি বাহিনী গত তিন বছরে বহুবার সিরিয়ার সীমান্তে আগ্রাসন চালিয়েছে।

Comments are closed, but trackbacks and pingbacks are open.