নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে নারী সমাবেস ও আলোচনা সভা

0

আবু মোতালেব হোসেন,নীলফামারী প্রতিনিধিঃ
যেখানেই নির্যাতন, সেখানেই প্রতিবাদ, সেখানেই প্রতিরোধ এই প্রতিপাদ্যকে সামনে রেখে, নীলফামারীতে নারীর প্রতি সকল প্রকার সহিংসতা ও নির্যাতন প্রতিরোধে নারী সমাবেস ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
বুধবার (২০ ফেব্রয়ারী) দুপুরে জেলা শহরের নিউবাবু পাড়া (বাজার পাড়া) মহল্লায় বেসরকারী উন্নয়ন সংস্থা পল্লীশ্রী ও অক্সফ্যামের সহযোগিতায় অনুষ্ঠানের আয়োজন করেন তৃর্ণমূল নারী নেতৃত্ব সংঘ।
তৃর্ণমূল নারী নেতৃত্ব সংঘের সভাপতি সেলিনা সাথির সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, জেলা আওয়ামীলীগের সভাপতি ও পৌরমেয়র দেওয়ান কামাল আহমেদ।
সভায় প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, নারী পুরুষের বৈসম্য শুরু হয় তার পরিবার থেকে। মানুষ যখন জন্ম গ্রহন করেন, তখন সে শিশু হয়ে জন্ম গ্রহন করেন। আর তখন নারী পুরুষের পরিচয় থাকে না। তারপর পারিবারিকভাবে বৈসম্যের শীকার হয় ওই শিশুটি। তিনি বলেন, এই বৈসম্য থেকে আমাদের বেরিয়ে আসতে হবে। পারিবারিক জীবনে নারী পুরুষ উভয়ের গুরুত্ব অপরিশিম। সামাজিকভাবে সবাইকে সচেতন হতে হবে। তাহলে সমাজ তথা দেশ এগিয়ে যাবে সমান তালে।
সভাপতি সেলিনা সাথি বলেন, আমাদের সমাজে নারী ও পুরুষের মধ্যে রয়েছে অসমতা। সম্পদ ও সম্পত্তিতে নারীর অধিকার না থাকার কারনে সমাজে নারীর অবস্থান অপেক্ষকৃত দূর্বল। পুরুষতান্ত্রিক সমাজে ক্ষমতা সম্পর্কের কারনে নারীর প্রতি বৈসম্য ও নির্যাতনের ঘটনা ঘটছে। এটি অন্যায্য ও অন্যায়। এ জন্য চাই জেন্ডার সংবেদনশীল পরিবার, সমাজ ও রাস্ট্র।
সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, মশিউর রহমান ডিগ্রী কলেজের প্রভাষক কামরুল হাসান, সদরের রামগঞ্জ টেকনিক্যাল উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক লীনা দে, জেলা জজকোর্টের আইনজীবি এ্যাড, মালা জেসমিন, জেলা আওয়ামীলীগের প্রচার সম্পাদক মিজানুর রহমান, শিক্ষার্থী তানজিলা সরকার ইতি প্রমুখ।

Leave A Reply