সরিষাবাড়ীতে নোংরা ও অসাস্থ্যকর পরিবেশে তৈরি হচ্ছে বেকারি পণ্য  

গুলজার হোসেন সরিষাবাড়ী প্রতিনিধি ঃ ‘বেকারি পণ্যের নামে আসলে আমরা কি খাচ্ছি?” সরিষাবাড়ীর বেশিরভাগ বেকারি পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযোগের যেনো শেষ নেই। নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশে পণ্য উৎপাদন করা হচ্ছে। খাদ্য উৎপাদন ও সংরক্ষণেও রয়েছে চরম অব্যবস্থাপনা। এছাড়াও পণ্য রাখার ঘর যেমন, পোকামাকড়েও ভরপুর। অনুমোদন ছাড়াই বেকারি পণ্যের উৎপাদন এখন নিয়মিত বিষয় হয়ে উঠেছে। ফলে মানব স্বাস্থ্যের বিষয়টি এখন হুমকির মুখে পড়েছে। সম্প্রতি মহাদান ইউনিয়নের ফয়েজের মোড় এলাকায় ফোর স্টার নামে একটি বেকারি পণ্যের উৎপাদনে এই বেহালচিত্র উঠে এসেছে। এসব অভিযোগ ছাড়াও বেকারি পণ্য উৎপাদনে সঙ্গে জড়িতরা কোন ধরনের স্বাস্থ্যবিধি মেনে কাজ করছে না। এই অভিযোগ সরিষাবাড়ীর বেশিরভাগ বেকারি পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে।

ফোর স্টার বেকারি অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য পণ্য তৈরি করে প্যাকেট জাত করে বাজারে বিক্রি করলেও প্যাকেটের গায়ে নেই মেয়াদ উত্তির্ন তারিখ। এবিষয়ে প্রশ্ন করলে ফোর স্টার বেকারি মালিকের অবর্তমানে দায়িত্বে থাকা সুমন বলেন, অন্যান্য বেকারির মালিকরা পণ্যের প্যাকেটের গায়ে মেয়াদ উত্তির্ন তারিখ লেখলেও আমাদের লেখার প্রয়োজন হয়না। প্রতিষ্ঠানটির অভ্যন্তরে ঢোকার রাস্তায়  পরিলক্ষিত হয় চারিদিকে স্যাঁত স্যাঁতে, কাদা ও আবর্জনা যুক্ত। ঘরের ভিতরেও ফ্লোর ভাঙা। ভগ্ন ফ্লোরের পাকা থেকে বিচ্ছিন্ন খোয়া সিমেন্টের টুকরোগুলো ছড়িয়ে ছিটি আছে। তন্মধ্যে বাহিরের পরিহিত সেন্ডেল পরে কর্মচারীগণ পণ্য সামগ্রী পাওরুটি, বিস্কিট প্যাকেটিং করছে। দেখা গেছে পণ্যে মিশ্রিত করণ ডালডা, মাছিযুক্ত অবস্থায় উদ্বেগ অরক্ষিত রয়েছে।

এ ব্যপারে  উপজেলা নির্বাহী অফিসার শারমিন আক্তারের কাছে জানতে চাইলে তিনি বিষয়টি দেখবেন এবং অনিয়ম পেলে যথাযথ ব্যবস্থা নিবেন বলে জানান।

Comments are closed, but trackbacks and pingbacks are open.