পজ মেশিন নয়, আপাতত স্লিপে মামলা

অনলাইন ডেস্ক:

আইন চালু হলেও প্রযুক্তিগত প্রস্তুতি এখনো সম্পন্ন করতে পারেনি পুলিশ। এজন্য আপাতত নতুন সড়ক পরিবহন আইনের আওতায় পজ মেশিন নয়, স্লিপের মাধ্যমে মামলা করবে ট্রাফিক পুলিশ।

সোমবার (৪ নভেম্বর) সকালে ঢাকা মহানগর পুলিশের সদর দপ্তরে পুলিশ কমিশনার মামলা কবে থেকে নেওয়া হবে তার আনুষ্ঠানিক ঘোষণা দিতে পারেন বলে ঢাকা মহানগর পুলিশের ট্রাফিক বিভাগ সূত্রে জানা গেছে।

ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) মফিজ উদ্দিন আহম্মেদ বলেন, অংশীজন যেমন—যাত্রী, পরিবহন মালিক ও শ্রমিকদের নতুন আইনের বিভিন্ন দিক তুলে ধরে মহানগরীতে প্রচারণা চালানো হচ্ছে। কারণ এটা নতুন আইন। মানুষের আর্থ-সামাজিক অবস্থার পরিবর্তন হয়েছে। জরিমানা আগের আইনের চেয়ে বেশি রাখা হয়েছে। শাস্তিও বেশি রাখা হয়েছে। কাজেই প্রচারণায় আমরা অংশীজনদের বলতে চাইছি, আইন না মানলে জরিমানা বেশি হবে। কাজেই সতর্ক থাকতে হবে।

এদিকে প্রস্তুতির অভাবে নতুন সড়ক পরিবহন আইন বাস্তবায়নে দেরি হচ্ছে বলে সংশ্লিষ্টরা অভিযোগ করেছেন। তারা বলছেন, মাঠপর্যায়ে যারা আইন বাস্তবায়ন করবেন, তাদের আইন কার্যকরের আগে প্রস্তুত করা হয়নি।

বাস টার্মিনাল, বাস স্টপেজ ও প্রকাশ্য স্থানে নতুন আইনের বিষয়ে অংশীজনদের অবহিত করতে এরই মধ্যে মাইকিং ও লিফলেট বিতরণ শুরু করেছে ঢাকা মহানগর পুলিশের ট্রাফিক বিভাগ। ঢাকা মহানগরীর চারটি ট্রাফিক জোনের প্রায় এক হাজার ট্রাফিক পুলিশকে গেল শনিবার এ জন্য প্রশিক্ষণও দেওয়া হয়েছে। এ ছাড়া কোন কৌশলে মামলা নেওয়া হবে তার নির্দেশনাও দেওয়া হয়েছে।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সাংবাদিকদের বলেছিলেন, আইন কার্যকর করার তারিখ থেকে এক সপ্তাহ পর্যন্ত মামলা করা হবে না। তবে স্লিপ দিয়ে মামলা নেওয়ার জন্য সব প্রস্তুতি শেষ করেছে ঢাকা মহানগর পুলিশের ট্রাফিক বিভাগ।

Comments are closed, but trackbacks and pingbacks are open.