শেরপুরে নানা আয়োজনে আন্তর্জাতিক দূর্যোগ প্রশমন দিবস পালিত

সেলিম রেজা, স্টাফ রিপোর্টার বগুড়া অফিস ঃ

“নিয়ম মেনে অবকাঠামো গড়ি, জীবন ও সম্পদের ঝুঁকি হ্রাস করি” এই প্রতিপাদ্যকে সামনে রেখে বগুড়ার শেরপুর উপজেলা প্রশাসনের আয়োজনে গত রবিবার ১৩ই অক্টোবর সকাল ১০টায় শেরপুর উপজেলা চত্ত্বরে আন্তর্জাতিক দূর্যোগ প্রশমন দিবস উপলক্ষ্যে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

এসময় উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ লিয়াকত আলী সেখের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব মজিবর রহমান মজনু। আরও বক্তব্য রাখেন, শেরপুর ফায়ার সার্ভিস ষ্টেশন অফিসার রতন হোসেন, আজকের শেরপুর পত্রিকার সম্পাদক আলহাজ্ব মুন্সী সাইফুল বারী ডাবলু, প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ মোঃ আমির হামজা, ভেটেরিনারি সার্জন পিএএ ডাঃ মোঃ রায়হান, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা আব্দুল জব্বার, শিক্ষা অফিসার মিনা খাতুন সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক/শিক্ষিকা ও শিক্ষার্থীবৃন্দ। উপজেলা চত্ত্বরে শেরপুর ফায়ার সার্ভিসের সহযোগিতায় কিভাবে দূর্যোগ মোকাবেলা করতে হয় তা প্রদর্শন করা হয়।

বক্তারা বলেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দূর্যোগ ঝূঁকি হ্রাসমূলক কর্মসূচি প্রণয়নে অগ্রণী ভূমিকা পালন করেছেন। তিনিই প্রথম মুজিব কিল্লা নির্মাণের মাধ্যমে দূর্যোগে জনগণের জানমাল রক্ষায় গুরুত্বপূর্ণ অবদান রাখেন। তিনি ১৯৭৩ সালে স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি (সিপিপি) প্রতিষ্ঠা করেন, যা দূর্যোগ সতর্কবার্তা প্রচার ও সাড়াদান কার্যক্রমে বিশ্বব্যাপী প্রশংসিত হয়েছে। দিবসটি পালন উপলক্ষ্যে দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় ব্যাপক কার্যক্রম হাতে নিয়েছে। এর মধ্যে দেশব্যাপী আলোচনা সভা, পোস্টার ও লিফলেট বিতরণ, ক্রোড়পত্র প্রকাশ, চিত্রাঙ্কন সহ বিভিন্ন প্রতিযোগিতা রয়েছে।

Comments are closed, but trackbacks and pingbacks are open.