ছোট আকারে ইট তৈরী কুষ্টিয়ায় ৮ইটভাটার মালিককে ৪ লাখ টাকা জরিমানা

0
সোহেল রানা, কুষ্টিয়া:
বিএসটিআই নির্ধারিত মাপের চেয়ে ছোট আকারে ইট তৈরী ও তা বিক্রির দায়ে কুষ্টিয়ার ৮টি ইটভাটা মালিককে ৪লাখ টাকা জরিমানা আদায় করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষন অধিদপ্তর।
সোমবার দিনব্যাপী কুষ্টিয়া সদর উপজেলা এলাকায় এই অভিযান পরিচালনা করা হয়।
অভিযান পরিচালনা করেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষন অধিদপ্তর কুষ্টিয়ার সহকারী পরিচালক মো: সেলিমুজ্জামান।
এসময় তিনি জানান, বিএসটিআই থেকে ইট তৈরীর জন্য একটি নির্ধারিত মাপ রয়েছে। প্রত্যেকটি ইটভাটাকে এই নির্ধারিত মাপ অনুসারে ইট তৈরী করতে হবে। বিএসটিআই নির্ধারিত ইটের মাপ হচ্ছে দৈর্ঘ্য ২৪ সে.মি, প্রস্থ ১১.৫ সে.মি এবং উচ্চতা ৭ সে.মি। তবে দৈর্ঘ্যে +/- ৬ মি.মি, প্রস্থে +/- ৫ মি.মি. এবং উচ্চতায় +/- ২ মি.মি. কম বেশি হতে পারে। কিন্তু অভিযুক্ত ইটভাটায় অভিযানকালে নির্ধারিত মাপের উচ্চতার মাপ সঠিক না থাকায় ভোক্তা অধিকার আইন ২০০৯ এর ৪৮ ধারা মোতাবেক ৮টি ইটভাটার মালিককে ৫০ হাজার টাকা করে মোট ৪ লাখ টাকা জরিমানা আদায় করা হয়।
জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষন অধিদপ্তর কুষ্টিয়ার সহকারী পরিচালক মো: সেলিমুজ্জামান বলেন, বিএসটিআই নির্ধারিত মাপের চেয়ে ছোট আকারে ইট তৈরী ও তা বিক্রির দায়ে ভোক্তা অধিকার আইন ২০০৯ এর ৪৮ ধারা মোতাবেক কুষ্টিয়া সদর উপজেলার জুগিয়া ভাটাপাড়া এলাকার এম এস কে ব্রিকস, এইচ. ব্রিকস, সিক্স-পি ব্রিকস, এনবিসি ব্রিকস, এএসএসবি ব্রিকস এমআইএইচ ব্রিকস কেইবি ব্রিকস ও এমএফবি ব্রিকস এর মালিককে প্রত্যেককে ৫০ হাজার টাকা করে ৪লাখ টাকা জরিমানা আদায় করা হয়।
জেলা প্রশাসক ও জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এর দিকনির্দেশনায় এই অভিযান অব্যাহত থাকবে।
এসময় অন্যান্যের মধ্যে পরিবেশ অধিদপ্তরের ফিল্ড ইন্সেপেক্টর ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা উপস্থিত ছিলেন।
Leave A Reply