সরকার ঘোষিত দক্ষ জনশক্তি গড়ে তুলতে নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে কুষ্টিয়া সরকারি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র কেটিটিসি

0
সোহেল রানা  কুষ্টিয়া
এখান থেকে প্রতি বছর গড়ে  তুলছেন দক্ষ জনশক্তি এবং দেশে বিদেশে কর্মক্ষেত্র বৃদ্ধি করে চলেছেন। সেই সাথে ঘুচছে বেকারত্ব, বাড়ছে বৈদেশিক মুদ্রা। জেলা উন্নয়ন মেলায় পর পর তিনবার শ্রেষ্ঠ পুরস্কার পেয়েছে প্রতিষ্ঠানটি।
কুষ্টিয়া থেকে সোহেল রানার পাঠানো তথ্য চিত্রে একটি বিশেষ প্রতিবেদন—
 আপসঃ
চলছে ট্রেনিং গড়ছে দেশ
এগিয়ে যাচ্ছে বাংলাদেশ -এই শ্লোগানকে সামনে রেখে সরকার ঘোষিত দক্ষ জনশক্তি গড়ার লক্ষ্যে কুষ্টিয়া বাসস্ট্যান্ড এলাকায় দুই একর জায়গা জুড়ে ২০০৩ সালে মাত্র দুইটি বিভাগ নিয়ে যাত্রা শুরু করে প্রতিষ্ঠানটি।
বর্তমানে এখানে গার্মেনটস,কম্পিউটার,ড্রাইভিং,অটোমোবাইল,ওয়েল্ডিং,ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিক্সসহ ৩২টি ট্রেডে বিভিন্ন মেয়াদে প্রশিক্ষণ দেওয়া হয়। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রনালয়ের অধিনস্ত এই প্রতিষ্ঠানকে আর্থিক সহায়তা প্রদান করে থাকে এশিয়ান ডেভলপমেন্ট ব্যাংক। প্রতি বছর এখান থেকে প্রায় ৪হাজার তরুন তরুনী বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ নিয়ে নিজেদের দক্ষ শ্রমিক হিসাবে গড়ে তুলছেন এবং দেশে বিদেশে কর্মকরে জীবিকা নির্বাহ করে চলেছে। কতৃপক্ষ জানান বর্তমান এখানে ৭৫০জন ছাত্র এবং ৪০ ছাত্রী প্রশিক্ষণ নিচ্ছে। প্রশিক্ষণর্থীরা জানান  এখানে তারা কম খরচে সঠিকভাবে কাজ শিখতে পারছে। এই প্রশিক্ষণ নিয়ে তারা দেশে বিদেশে ভালো কাজ পাবে বলে আশা রাখেন।কেটিটিসির প্রশিক্ষণ শেষে বিভিন ক্ষেত্রে কর্মকর্তারা নিজেকে দক্ষ হিসাবে গর্ব করেন।তবে দাবি রাখেন প্রশিক্ষণ শেষে ব্যাংক লোন ও  সরকারি জমি বরাদ্দের সুবিধা পাওয়ার।
ভক্সপপ—১ প্রশিক্ষণার্থী
ভক্সপপ-২  প্রশিক্ষণার্থী
ভক্সপপ-৩ প্রশিক্ষণ শেষে কর্মরত
ভক্সপপ-৪ প্রশিক্ষণ শেষে কর্মরত
ভক্সপপ -৫ প্রশিক্ষণার্থী
ভক্সপপ-৬ সাদিয়া জামান, দ্বাদশ শ্রেনীর শিক্ষার্থী, সরকারী মহিলা কলেজ, কুষ্টিয়া।
ভক্সপপ-৭ নুরুন্নাহার খানম, একাদশ শ্রেনীর শিক্ষার্থী
আপসঃ
বলেন মানীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষে আমরা প্রতিনিয়ত কুষ্টিয়া কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের উন্নয়নের মাধ্যমে এবং সকল ছাত্র ছাত্রীদের  স্বল্প খরচে কম্পিউটার প্রশিক্ষণের মাধ্যমে তা বাস্তবায়নের সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছি।এছাড়া বিভিন্ন প্রশিক্ষণের মাধ্যমে বেকার সমস্যা নিরসনের চেষ্টা চালাচ্ছি। ইতি মধ্যে আমাদের কারিগরি প্রশিক্ষণ  কেন্দ্র থেকে প্রশিক্ষণ নিয়ে দেশে বিদেশে বিভিন্ন জায়গায় তাদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে।
সিংক–১
অধ্যক্ষ,কুষ্টিয়া সরকারী কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র কেটিটিসির
আপসঃ
বর্তমান সরকারের উদ্দেশ্য দক্ষ শ্রমিক তৈরি করা। এতে করে যেমন দেশে বেকারত্ব দূর হবে তেমনি দক্ষ জনশক্তির রপ্তানির ফলে বিদেশ থেকে প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জনে  সক্ষম হবে দেশ।
দেশে বৈদেশিক আয়  বাড়াতে হলে দক্ষ জনশক্তি রপ্তানির কোন বিকল্প নেই।
সিংক–২
জনাব আসলাম হোসেন
জেলা প্রশাসক,কুষ্টিয়া
বর্তমান সরকারের উদ্দেশ্য দক্ষ শ্রমিক তৈরি করা। এতে করে যেমন দেশে বেকারত্ব দূর হবে তেমনি দক্ষ জনশক্তির রপ্তানির ফলে বিদেশ থেকে প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জনে  সক্ষম হবে দেশ।
দেশে বৈদেশিক আয়  বাড়াতে হলে দক্ষ জনশক্তি রপ্তানির কোন বিকল্প নেই।
Leave A Reply